সশস্ত্র বাহিনীর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

185

ঢাকা, ১৭ মার্চ, ২০২০ (বাসস) : সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস আজ মঙ্গলবার বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনী কর্তৃক যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার সাথে উদযাপিত হয়েছে।
আইএসপিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ জানানো হয় যে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস আজ মঙ্গলবার যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার মাধ্যমে একযোগে ঢাকাসহ দেশের সকল সেনানিবাসে উদ্যাপন করা হয়।
সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সেনাবাহিনীর তত্ত্বাবধানে ঢাকা পুরাতন বিমান বন্দর এলাকায় ১শ’ বার তোপধ¡নির মাধ্যমে দিবসটির অনুষ্ঠানমালার সূচনা হয়।
ঢাকা সেনানিবাসে সদর দপ্তর লজিস্টিকস্ এরিয়ার তত্ত্বাবধানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২০ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করা হয়।
র‌্যালীতে ঢাকা সেনানিবাসের অফিসার, জেসিও, অন্যান্য পদবীর সেনাসদস্য এবং বেসামরিক ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।
আয়োজিত র‌্যালীতে জাতির পিতার ছবি এবং তাঁর গুরুত্বপূর্ণ বাণী সম্বলিত ব্যানার, ফেস্টুন ইত্যাদি প্রদর্শন করা হয়। দিবসটি উপলক্ষে ঢাকা সেনানিবাসের প্রতিটি প্রবেশ পথ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ স্থাপনাসমূহ আলোকসজ্জা করা হয়। দিবসটি উপলক্ষে জাতির পিতার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে সেনানিবাসসমূহের সকল মসজিদে মিলাদ মাহফিল ও বিশেষ দোয়া, তাঁর স্মৃতির স¥রণে প্রামাণ্যচিত্র প্রদশর্নীর আয়োজন করা হয়।
এছাড়াও, সেনাবাহিনী কর্তৃক পরিচালিত সকল স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়সমূহে আলোচনা অনুষ্ঠান, কুইজ, রচনা, বিতর্ক ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তিসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।
যথাযোগ্য মর্যাদা ও ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে আজ নৌবাহিনীর সকল ঘাঁটি ও জাহাজসমূহে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপিত হয়েছে।
এ উপলক্ষে ঢাকা, চট্টগ্রাম ও খুলনা নৌঅঞ্চলে নিজ নিজ ব্যবস্থাপনায় বিশেষ র‌্যালির আয়োজন করা হয়। এতে নৌবাহিনীর সকল স্তরের সামরিক-বেসামরিক কর্মকর্তা, কর্মচারী ও নাবিকগণ অংশগ্রহণ করে।
জাতির পিতার জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সকল নৌঅঞ্চলের মসজিদগুলোতে বাদ যোহর মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাতের ব্যবস্থা করা হয়।
এছাড়া নৌ ঘাঁটিস্থ বিনোদন কেন্দ্রগুলোতে জাতির পিতার জীবনী ও কর্মকান্ডের উপরে নির্মিত বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শণের ব্যবস্থা করা হয়। দুপুরে সকল ঘাঁটি ও জাহাজে প্রীতিভোজের আয়োজন করা হয়।
দিবসটি উপলক্ষে নৌবাহিনীর সকল ঘাঁটি ও জাহাজসমূহে পতাকা দ্বারা সজ্জিত এবং সূর্যাস্ত হতে আইএসপিআর জানায়, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠান সাড়ম্বরে উদ্্যাপন ও জাতীয় শিশু দিবস-২০২০ উপলক্ষে বাংলাদেশ বিমান বাহিনীর ব্যবস্থাপনায় বিমান সদর দপ্তর সংলগ্ন এলাকায় আজ সকালে এক স্বতঃস্ফুর্ত র‌্যালীর আয়োজন করা হয়।
বঙ্গবন্ধুর ছবি সম্বলিত ব্যানার, ফেস্টুন নিয়ে বাংলাদেশ বিমান বাহিনীর সদস্যরা অতি উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে আনন্দ র‌্যালীতে অংশগ্রহণ করেন। আনন্দ র‌্যালীটি সকাল ৬ টা ৪৫ মিনিটে বিমান বাহিনী ঘাঁটি বাশারের সৌদি কলোনী মাঠ থেকে শুরু হয়ে বিমান সদর ও তার পার্শ্ববর্তী এলাকা প্রদক্ষিণ করে ।
র‌্যালীতে উপস্থিত সকলের উদ্দেশ্যে বক্তব্য প্রদান করেন সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল এম আবুল বাশার।
এ সময় বিমান সদরের পিএসওগণ, বিমান বাহিনী ঘাঁটি বাশারের অধিনায়কসহ অন্যান্য উর্দ্ধতন কর্মকর্তা ও বিমানসেনাগণ উপস্থিত ছিলেন।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে বাংলাদেশ বিমান বাহিনীর সকল ঘাঁটিসমূহ ও তার পার্শ্ববর্তী এলাকায় একযোগে র‌্যালীর আয়োজন করা হয় বলেও জানানো হয়।