বাসস দেশ-৭ : বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়নে শিল্পখাতকে আরও শক্তিশালী করতে হবে : শিল্প প্রতিমন্ত্রী

146

বাসস দেশ-৭
শিল্প প্রতিমন্ত্রী- বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী
বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়নে শিল্পখাতকে আরও শক্তিশালী করতে হবে : শিল্প প্রতিমন্ত্রী
ঢাকা, ১৭ মার্চ, ২০২০ (বাসস) : শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেছেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়নে শিল্পখাতকে আরও শক্তিশালী করতে হবে।
তিনি বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ অবিচ্ছিন্ন। বঙ্গবন্ধু ছাড়া বাংলাদেশের অস্তিত্ব কল্পনাও করা যায় না।
কামাল আহমেদ মজুমদার বলেন, শিল্প মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে এক সময় বঙ্গবন্ধু অবহেলিত এ অঞ্চলের শিল্প খাতের উন্নয়নে বহুমুখী উদ্যোগ গ্রহণ করেছিলেন, সেই শিল্প মন্ত্রণালয়ের সকলকে শিল্পসমৃদ্ধ উন্নত দেশ গড়তে অগ্রণী ভূমিকা রাখতে হবে।
শিল্প প্রতিমন্ত্রী আজ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে মন্ত্রণালয় সম্মেলন কক্ষে মন্ত্রণালয়ের গৃহীত কর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
শিল্প সচিব মো. আবদুল হালিম অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন।
শিল্প প্রতিমন্ত্রী বলেন, শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন শিল্প প্রতিষ্ঠানসমূহকে লাভজনক ও সামগ্রিক শিল্পখাতকে শক্তিশালী করা হলে বঙ্গবন্ধুর আত্মা শান্তি পাবে।
তিনি বলেন, জাতির পিতা অতিসাধারণ জীবন যাপন করতেন। সদ্য স্বাধীন বাংলাদেশ যাতে বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে পারে সেজন্য তিনি অতি অল্প সময়ের মধ্যেই উন্নয়নের সকল রূপরেখা ও পরিকল্পনা তৈরি করে গিয়েছিলেন। জাতির পিতার এ সকল পরিকল্পনা বাস্তবায়নে তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করছেন।
তিনি বলেন, জনগণকে ঐক্যবদ্ধ করে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে বঙ্গবন্ধু বাকশাল গঠনের উদ্যোগ গ্রহণ করেন। সমাজ হতে বৈষম্য দূর করার পূর্বেই দুর্ভাগ্যজনকভাবে জাতির পিতাকে হত্যা করা হয়। বঙ্গবন্ধু একজন খাঁটি মুসলমান ছিলেন উল্লেখ শিল্প প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতার পূর্বপুরুষরা ধর্ম প্রচারের উদ্দেশ্যে এ অঞ্চলে এসেছিলেন।
অনুষ্ঠানে শিল্পসচিব বলেন, দেশের সঠিক ইতিহাস জানা প্রত্যেক নাগরিকের অপরিহার্য দায়িত্ব। দেশ গঠনে বঙ্গবন্ধুর অসামান্য ত্যাগ ও অবদানের প্রতি জাতি চিরকাল কৃতজ্ঞতা প্রকাশ করবে। তিনি বলেন, জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানাতে দেশব্যাপী শিল্পায়নকে শক্তিশালী করতে শিল্প মন্ত্রণালয়ের প্রত্যেককে আরো আন্তরিকভাবে কাজ করতে হবে।
এর আগে শিল্প প্রতিমন্ত্রীর নেতৃত্বে শিল্প মন্ত্রণালয়ের প্রাঙ্গণে স্থাপিত নবনির্মিত ম্যুরালে মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীরা শ্রদ্ধা জ্ঞাপন করেন। পরে শিল্প প্রতিমন্ত্রী জাতির পিতার জন্ম শতবার্ষিকী ও মুজিববর্ষ উদযাপন উপলক্ষে শিল্প মন্ত্রণালয়ে স্থাপিত ‘মুজিবকর্নার’ পরিদর্শন করেন।
এর আগে শিল্প প্রতিমন্ত্রী ঢাকার তেজগাঁয়ে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্রে (বিটাক) বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগদান করেন।
অনুষ্ঠানে দক্ষ কারিগর সৃষ্টির কর্মশালা হিসাবে বিটাকের ওপর অর্পিত দায়িত্ব প্রতিষ্ঠানটি সঠিকভাবে পালন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। শিল্প সচিব মো. আবদুল হালিম, বিটাকের মহাপরিচালক ড. মো. মফিজুর রহমানসহ বিটাকের কর্মকর্তারা ও প্রশিক্ষণার্থীরা এ সময় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এফএইচ/১৪৫০/- জেজেড