বাসস দেশ-২৮ : মুজিব বর্ষ উদ্বোধনে প্রস্তুত চট্টগ্রাম

335

বাসস দেশ-২৮
চট্টগ্রাম-মুজিব বর্ষ
মুজিব বর্ষ উদ্বোধনে প্রস্তুত চট্টগ্রাম
চট্টগ্রাম, ১৬ মার্চ ২০২০ (বাসস) : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদ্বোধন ও জাতীয় শিশু দিবস-২০২০ উদযাপনে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে চট্টগ্রামে।
করোনা পরিস্থিতির কারণে সরকারের নির্দেশে পরিবর্তিত সূচি অনুযায়ী চট্টগ্রাম জেলা প্রশাসন, আওয়ামী লীগ, চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন আগামীকাল মঙ্গলবার দিনভর বিভিন্ন কর্মসূচি পালন করবে।
সূর্যোদয়ের পর কোর্ট হিলে ৩১ বার তোপধ্বনি এবং সরকারি ও বেসরকারি সকল প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের সূচনা করা হবে। কর্মসূচিতে রয়েছে : বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, সকল সরকারি বেসরকারি ও স্বায়ত্ত্ববশাসিত প্রতিষ্ঠানে আলোকসজ্জা এবং বঙ্গবন্ধুর জীবনী নিয়ে বিভিন্ন ডকুমেন্টারি প্রদর্শনী।
জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন এবং সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করবেন। এরপর বিশাল আকারের কেক কাটা হবে। কেক কাটার পরই শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। জেলা প্রশাসক কার্যালয়ে রঙিন বেলুন ও ফেস্টুন উড়ানো হবে।
জাতির জনক ও অন্যান্য শহীদদের আত্মার বিশেষ শান্তি কামনায় মসজিদ, মন্দির, গির্জা ও প্যাগোডায় বিশেষ প্রার্থণা করা হবে।
দিবসটি পালনে চট্টগ্রাম সিটি কর্পোরেশন আন্দরকিল্লাস্থ নগর ভবনের আবদুস সাত্তার মিলনায়তনে বিভিন্ন কর্মসূচি পালন করবে। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ দারুল ফজল মার্কেটস্থ দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করবে। উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগ পৃথক আলোচনা সভার আয়োজন করবে।
এছাড়া বিভিন্ন এতিমখানা, সরকারি শিশু পরিবার ও কেন্দ্রীয় কারাগারে উন্নত মানের খাবার পরিবেশন করা হবে।
বাসস/কেএস/২১১৫/এবিএইচ