বাসস দেশ-২৭ : ‘মুজিব বর্ষ-১০০’ নামে শ্রম মন্ত্রণালয়ের নতুন ক্যালেন্ডারের মোড়ক উন্মোচন

251

বাসস দেশ-২৭
মুজিব বর্ষ- নতুন ক্যালেন্ডার
‘মুজিব বর্ষ-১০০’ নামে শ্রম মন্ত্রণালয়ের নতুন ক্যালেন্ডারের মোড়ক উন্মোচন
ঢাকা, ১৬ মার্চ, ২০২০ (বাসস) : ঘটনার ক্রমানুসারে ১২ মাসের নাম দিয়ে নতুন বর্ষপুঞ্জি “মুজিববর্ষ-১০০” নামে নতুন ক্যালেন্ডারের মোড়ক উন্মোচন করা হয়েছে।
আজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে নতুন এই ক্যালেন্ডারের মোড়ক উম্মোচন করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে.এম. আলী আজম।
এ সময় উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোল্লা জালাল উদ্দিন, ড.রেজাউল হক, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায়, জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু এবং শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের কেন্দ্রীয় তহবিলের মহাপরিচালক ও এই ক্যালেন্ডারের রূপকার ড. আনিসুল আওয়াল প্রমুখ।
নতুন এই ক্যালেন্ডারে বারো মাসের নাম দেয়া হয়েছে স্বাধীনতা,শপথ, বেতার যুদ্ধ,যুদ্ধ, শোক, কৌশলযুদ্ধ, আকাশ যুদ্ধ, জেল হত্যা, বিজয়, ফিরে আসা, নবযাত্রা এবং ভাষা।
ক্যালেন্ডার মোড়ক উম্মোচন অনুষ্ঠানে শ্রম সচিব আলী আজম বলেন, এ ক্যালেন্ডার উদ্বোধন এ জাতির জন্য মাইলফলক। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের ধ্রুব তারার মতো। তাঁকে স্মরণ করেই জাতি এ দেশকে এগিয়ে নিবে।
তিনি বলেন, গার্মেন্টস ও করোনা ভাইরাসকে সামনে রেখে আমরা বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছি। ইতোমধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য বিভিন্ন সেক্টরের মালিক শ্রমিক সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকদের অনুরোধ করেছি।
তিনি বলেন, নভেল করোনা ভাইরাস সংক্রমণ রোধে কোন মিল ফ্যাক্টরি কল কারখানা বন্ধের কোন সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। একই সঙ্গে সাপ্লাই চেইন ও কার্যক্রম ঠিক রেখে যতদূর সম্ভব করোনা ভাইরাস প্রতিরোধের উদ্যোগ নেয়া হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক নির্দেশনা সকল কর্মীদের অনুসরণ করার জন্য শ্রম সচিব পরামর্শ দেন।
বাসস/সবি/এমএআর/২০৩০/জেহক