বাজিস-১ : নওগাঁয় ওয়াক ফর হেলথ এন্ড ক্লিন কর্মসূচির ব্যাপক সাড়া

143

বাজিস-১
নওগাঁ কর্মসূচি
নওগাঁয় ওয়াক ফর হেলথ এন্ড ক্লিন কর্মসূচির ব্যাপক সাড়া
নওগাঁ, ১৩ জুলাই, ২০১৮ (বাসস) : নওগাঁ জেলা প্রশাসকের ব্যক্তিগত উদ্যোগে গৃহীত ‘ ওয়াক ফর হেল্থ এন্ড ক্লিন’ অথবা সুস্বাস্থ্য ও পরিস্কার পরিচ্ছন্নতার জন্য হাঁটা কর্মসূচি জনগণের মধ্যে ব্যাপকভাবে সাড়া জাগিয়েছে। প্রতি শুক্রবার জেলা প্রশাসকের নেতৃত্বে শত শত মানুষ এ কর্মসূচীতে অংশ নিয়ে হাঁটছেন এবং শহর পরিস্কার পচ্ছিন্নতার কাজে অংশ নিচ্ছেন। ইতোমধ্যে এই উদ্যোগ জনমনে দারুণভাবে আলোড়িত, গ্রহণযোগ্য ও প্রশংসিত হয়েছে।
নওগাঁ’র জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান মনে করেন একটি মানুষকে সুস্থ থাকতে হলে হাঁটার কোন বিকল্প নাই। তাই সকল মানুষকে হাঁটাতে উদ্বুদ্ধ করতে তিনি ‘ওয়াক ফর হেলথ এন্ড ক্লিন’ কর্মসূচির ডাক দিয়েছেন।
এই কর্মসূচির অংশ হিসেবে প্রতি শুক্রবার পৌরসভার একটি নির্দিষ্ট ওয়ার্ড বেছে নিয়ে ওই ওয়ার্ডের সবচেয়ে গুরুত্বপূর্ণ জায়গা থেকে হাঁটা শুরু করা হয়। শহরের বিভিন্ন এলাকা থেকে সেখানে জড়ো হয়ে সকাল সাড়ে ৬টায় হাঁটা শুরু করা হয়। জেলা প্রশাসকসহ নওগাঁ কালেক্টরেট-এর সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী, পৌর মেয়রসহ পৌরসভার সকল কাউন্সিলর ও কর্মচারীবৃন্দ, জেলা পর্যায়ের বিভিন্ন অফিস প্রধান, শিক্ষক, সাংবাদিক, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির নেতৃবৃন্দ, স্কাউট, গার্লস গাইড, প্রাত:ভ্রমণকারী সংগঠন ভোরের সাথীসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা এই হাঁটা কর্মসূচিতে অংশগ্রহণ করছেন।
সাথে থাকছে ঝাঁটা, কোদাল, বালুচাসহ পৌসভার পরিচ্ছন্ন কর্মীরা। যেদিক দিয়ে যাওয়া হচ্ছে সেই রাস্তা ও লোকালয়ের চারপাশ পরিস্কার পরিচ্ছন্ন করা হচ্ছে। জেলা প্রশাসকসহ সবাই হাতে গ্লোবস পড়ে রাস্তার দু’ধারে পড়ে থাকা ময়লা আবর্জনা উঠিয়ে পৌরসভার ময়লা আবর্জনা বহনকারী গাড়িতে তুলে দেয়া হচ্ছে। এভাবে সেদিন একটি পুরো ওয়ার্ড পরিভ্রমণ করে সেই ওয়ার্ডের ময়লা আবর্জনা পরিস্কার করা হচ্ছে।
আজ শুক্রবার এই কর্মসূচীর অংশ হিসেবে পৌরসভার ২ নং ওয়ার্ড পরিভ্রমণ করা হয়। সকাল ৬টার মধ্যে শহরের বিভিন্ন অঞ্চল থেকে দয়ালের মোড় এলাকায় এসে সবাই সমবেত হন। সেখান থেকে কেন্দ্রীয় বাস টার্মিনাল পর্যন্ত যাওয়া হয়। হাঁটা হয় এবং পরিস্কার- পরিচ্ছন্ন করা হয়। এই পুরো সময় ধরে মাইকে ড্রেনে কিংবা রাস্তায় যত্রতত্র ময়লা আবর্জনা না ফেলার জন্য পরামর্শ দেয়া হয়। যে কোন এক জায়গায় প্রতিদিনের ময়লা আবর্জনা জড়ো করতে বলা হয়। পৌসভার উদ্যোগে সেখান থেকে উক্ত ময়লা আবর্জনা সংগ্রহ করে নির্দিষ্ট স্থানে ফেলা হবে বলে সচেতন করা হয়।
এর আগের শুক্রবার ৬ জুলাই নওগাঁ শহরের মুক্তিরমোড় থেকে এই পথচলা শুরু হয় এবং ১নং ওয়ার্ড পরিভ্রমণ করে বিহারী কলোনীতে গিয়ে শেষ হয়।
এই কর্মসূচীর উদ্যোক্তা জেলা প্রশাসক মো. মিজানুর রহমান বলেছেন, এমনিতেই অনেকেই হাঁটেন। তারা অন্তত: একদিন এক সাথে হাঁটলে শহরের চমক সৃষ্টি হবে। এটি এক ধরনের ইনোভেশন কর্মসূচী। কেবল হাঁটার জন্য হাঁটা নয়, এই হাঁটার মাধ্যমে শহরকে পরিস্কার পরিচ্ছন্ন করতে এটি একটি প্রতীকি উদ্যোগ। এতে জনগণ উৎসাহিত হলে একদিকে মানুষ যেমন সুস্থ থাকবে অন্যদিকে নওগাঁ শহরকে একটি পরিচ্ছন্ন শহর হিসেবে গড়ে তোলা সম্ভব হবে।
বাসস/সংবাদদাতা/১৪০০/মরপা