বাসস দেশ-১৮ : ডিজিটাল আর্থিক সেবাদানকারী কর্মকর্তাদের নিয়ে কর্মশালা

113

বাসস দেশ-১৮
বিবি-কর্মশালা
ডিজিটাল আর্থিক সেবাদানকারী কর্মকর্তাদের নিয়ে কর্মশালা
ঢাকা, ১৬ মার্চ, ২০২০ (বাসস) : দেশে কার্যরত সকল ডিজিটাল আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের কর্মকর্তাদের নিয়ে বাংলাদেশ ব্যাংক একটি কর্মশালা করেছে।
জাতিসংঘ ক্যাপিটাল ডেভলপমেন্ট ফান্ড (ইউএনসিডিএফ) এর সহযোগিতায় কেন্দ্রিয় ব্যাংক গত ১৩ ও ১৪ মার্চ দু’দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করে।
গাজীপুর রাজেন্দ্রপুর ব্র্যাক সিডিএফে অনুষ্ঠিত কর্মশালায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অথিতি ছিলেন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান আবু হেনা মো. রাজী হাসান।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিএফআইইউ উপপ্রধান মো. ইস্কান্দার মিয়া, বিএফআইইউ মহাব্যবস্থাপক মো. জাকির হোসেন চৌধুরী, ডাচ-বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আবুল কাশেম মো. শিরিন,ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ ওয়াসেক মো. আলী, ইউএনসিডিএফ কান্ট্রি কো-অর্ডিনেটর মো. আশরাফুল আলম প্রমুখ বক্তব্য রাখেন।
আবু হেনা মো. রাজী হাসান তার বক্তব্যে দেশের প্রান্তিক জনগোষ্ঠীকে ডিজিটাল আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের সেবার আওতাভুক্ত করে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়নের ঝুঁকি থেকে নিরাপদ রাখার বিষয়ে গুরুত্বারোপ করেন।
অনুষ্ঠানে অন্য বক্তারা বলেন, বিগত কয়েক বছরে বাংলাদেশ ব্যাংকের আর্থিক অন্তর্ভুক্তি প্রচেষ্টা জোরদার এবং প্রযুক্তিগত উৎকর্ষতার কারণে বর্তমানে বিপুল পরিমাণ জনগোষ্ঠী আর্থিক সেবা গ্রহণ করতে সমর্থ হয়েছে। যে কোনো আর্থিক সেবা বৃদ্ধির সাথে সাথে তার অপব্যবহারের প্রবণতা লক্ষ্য করা যায়। তাই পূর্বেই ঝুঁকি মোকাবেলায় যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হলে অপব্যবহারর ঝুঁকি ন্যূনতম পর্যায়ে রাখা সম্ভব হয় বলে তারা মন্তব্য করেন।
কর্মশালায় ডিজিটাল আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেসের (এমএফএস) প্রধান মানিলন্ডারিং প্রতিরোধ পরিপালন কর্মকর্তা,পেমেন্ট সার্ভিসেস প্রোভাইডার (পিএসপি) ও পেমেন্ট সিস্টেম অপারেটর (পিএসও) বিভাগের কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।
বাসস/আরআই/১৮৪০/কেজিএ