১৯৯৪ সালের বোমা হামলার ঘটনায় ইরানের এক কর্মকর্তাকে গ্রেফতারে রাশিয়ার প্রতি আর্জেন্টিনার অনুরোধ

231

বুয়েন্স আয়ার্স, ১৩ জুলাই, ২০১৮ (বাসস ডেস্ক) : আর্জেন্টিনা ইরানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী আলী আকবর বেলায়েতিকে গ্রেফতার করতে রাশিয়ার প্রতি অনুরোধ জানিয়েছে। ১৯৯৪ সালে বুয়েন্স আয়ার্সে ইহুদিদের একটি উপাসনা কেন্দ্রে বোমা হামলায় জড়িত থাকায় ন্যায় বিচারের স্বার্থে বিদেশি সরকারের হাতে তুলে দিতে তাকে গ্রেফতারের এ অনুরোধ জানায় আর্জেন্টিনা। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় একথা জানিয়েছে। খবর এএফপি’র।
মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্টের হাসান রুহানির বিশেষ উপদেষ্টা হিসেবে বেলায়েতি বর্তমানে রাশিয়া সফরে রয়েছেন এবং শুক্রবার তিনি চীনে যাবেন। সুতরাং বেইজিং কর্তৃপক্ষের প্রতিও একই অনুরোধ জানিয়েছে আর্জেন্টিনা।
বিবৃতিতে বলা হয়, আর্জেন্টিনা তাদের এ অনুরোধের ব্যাপারে এখন রাশিয়ার জবাবের অপেক্ষায় রয়েছে। এ দুই দেশের মধ্যে বন্দি বিনিময় চুক্তির কাঠামোর আওতায় এ অনুরোধ জানানো হয়।
উল্লেখ্য, ১৯৯৪ সালের ১৮ জুলাই আর্জেন্টাইন ইসরায়েলিটি মিউচুয়াল অ্যাসোসিয়েশনের সদরদপ্তরে বোমা হামলায় ৮৫ জন নিহত ও ৩শ’ জন আহত হয়। আর এ সময় বেলায়েতি ইরানের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। এই হামলার জন্য ইরান সমর্থিত লেবাননের শিয়া হেজবুল্লাহ গ্রুপকে দায়ী করা হয়।