বঙ্গবন্ধু তাঁর স্বপ্নকে অন্যের মধ্যে সঞ্চারিত করতে পারতেন : মোমেন

518

ঢাকা, ১৫ মার্চ, ২০২০ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কেবল একটি স্বতন্ত্র ও সার্বভৌম দেশ প্রতিষ্ঠাই করেননি, সোনার বাংলা গড়ার স্বপ্নকে বাস্তবে রূপ দেয়ার এবং তা অন্যের মধ্যে সঞ্চারের ক্ষমতাও তার ছিলো।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তিনি কেবল একটি স্বতন্ত্র দেশ সৃষ্টি করেননি, পাশাপাশি তিনি তাঁর অনুসারীদের মধ্যে সোনার বাংলা গড়ার স্বপ্ন সঞ্চারিত করেছিলেন। স্বপ্নকে বাস্তবে রূপান্তর করা সহজ নয়, এবং এটি জনসাধারণের মধ্যে দেয়াও সহজ নয়। বঙ্গবন্ধুর তা করার ক্ষমতা ছিল।’
রাজধানীতে আজ বাংলাদেশ ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী : একটি পর্যালোচনা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
কূটনীতি ও আন্তর্জাতিক বিষয়ে বঙ্গবন্ধুর দূরদর্শিতা সম্পর্কে মোমেন বলেন, বঙ্গবন্ধু দেশের পররাষ্ট্র মূলনীতি- ‘সকলের সাথে বন্ধুত্ব, কারো প্রতি শত্রুতা নয়’ প্রতিষ্ঠা করেন। দেশের পররাষ্ট্র নীতিমালার এ লক্ষ্যকে বঙ্গবন্ধুর বাস্তব জ্ঞান ও দূরদর্শী নেতৃত্বের প্রতিচ্ছবি হিসাবে অভিহিত করে তিনি বলেন, ‘আজও আমরা তাঁর ভিশন অনুসরণ করছি।
জাতিসংঘে বঙ্গবন্ধুর ভাষণের কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের জাতির পিতা জাতিসংঘে দেয়া তাঁর ভাষণে ২৫টি বিষয় উত্থাপন করেছিলেন এবং ‘সে বিষয়গুলো আজও অত্যন্ত প্রাসঙ্গিক।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর মূল বৈশিষ্ট্য হ’ল তিনি সর্বদা ন্যায় ও সুবিচারের পক্ষে ছিলেন।
তিনি বলেন, ‘আমাদের প্রতি বঙ্গবন্ধুর বার্তা হলো, সমস্যা যাই হোক না কেন আপনাকে অবশ্যই ন্যায় ও সুবিচারের পক্ষে দাঁড়াতে হবে।’
‘মুজিব বর্ষ’ উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয় বঙ্গবন্ধুর জীবন ও দৃষ্টিভঙ্গি নিয়ে প্রচুর বই প্রকাশ করেছে উল্লেখ করে মোমেন তরুণ প্রজন্মকে সেই বইগুলি পড়ে জাতির পিতার নীতি, আদর্শ, সংগ্রাম ও স্বপ্ন সম্পর্কে জানার আহ্বান জানান।
রাষ্ট্রদূত এম ফজলুর করিমের সভাপতিত্বে সেমিনারের স্বাগত বক্তব্য রাখেন বিআইআইএসএসের মহাপরিচালক মো. এমদাদ উল বারী।
উদ্বোধনী অধিবেশনে পল্লী কর্মসংস্থান সহায়তা ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ ‘বঙ্গবন্ধু: একটি দেশের আত্ম-নির্ভরতার সংগ্রামের মহাকাব্য’ শীর্ষক বক্তব্য উপস্থাপন করেন, এবং বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সিনিয় সচিব ‘বঙ্গবন্ধু গ্লোবাল ভিশন: শান্তি ও মুক্তি শীর্ষক বক্তব্য দেন।
বিআইআইএসএসের মহাপরিচালক পরিচালিত বৈকালিক অধিবেশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও রাজনীতির বিভিন্ন দিক নিয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের চারজন অধ্যাপক তাদের বক্তব্য উপস্থাপন করেন।