বাসস দেশ-৩৬ : নদীতে কোনভাবেই ময়লা আবর্জনা ফেলা যাবে না : নৌপরিবহন প্রতিমন্ত্রী

243

বাসস দেশ-৩৬
খালিদ- বৈঠক
নদীতে কোনভাবেই ময়লা আবর্জনা ফেলা যাবে না : নৌপরিবহন প্রতিমন্ত্রী
ঢাকা, ১৫ মার্চ,২০২০ (বাসস) : নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী বলেছেন, নদীতে কোনভাবেই ময়লা আবর্জনা ফেলা যাবে না। নদীর তীর পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে।
আজ মন্ত্রণালয়ের সভা কক্ষে টঙ্গি এলাকায় তুরাগ নদীর রেলওয়ে ও সড়ক সেতুর নিচে এবং তৎসংলগ্ন এলাকায় নদীর তীর হতে অবৈধ স্থাপনা উচ্ছেদ, নদীতে আবর্জনা ফেলা বন্ধ, নদীর পানি দূষণরোধ ও পানি প্রবাহে সৃষ্ট প্রতিবন্ধকতা দূর করা সংক্রান্ত এক বৈঠকে তিনি এসব কথা বলেন।
বৈঠকে গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ জাহাঙ্গীর আলম, নৌপরিবহন সচিব মোহাম্মদ মেজবাহ্উদ্দিন চৌধুরী, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, পরিবেশ অধিদফতরের ড. এ কে এম রফিক আহাম্মদসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
খালিদ মাহমুদ চৌধুরী আরো বলেন, নদীতে যেন পানির প্রবাহ থাকে সে বিষয়ে সকলকে সচেষ্ট থাকতে হবে। নদী তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদকৃত জায়গা বিআইডব্লিউটিএ’র দখলে আছে। এখন নদীতে ময়লা-আবর্জনা ফেলা নিয়ন্ত্রণ করতে হবে। ময়লা-আবর্জনার কারণে নদীগুলোর প্রবাহ বন্ধ বা ভাগাড় হলে বসবাসের অনুপযোগী হয়ে পড়বে।
প্রতিমন্ত্রী টঙ্গী এলাকায় তুরাগ নদীতে ময়লা-আবর্জনা ফেলা বন্ধে বিআইডব্লিউটিএ কর্তৃক ড্রেনের মুখে (নদীর তীর অংশে) নির্মিত নেটের ভিতরের পলিথিন বর্জ্য পরিস্কার এবং ড্রেনগুলো কাভার্ড (ঢেকে রাখা)-এর ব্যবস্থা করতে গাজীপুর সিটি কর্পোরেশন কর্তৃপক্ষের প্রতি আহবান জানান।
বৈঠকে টঙ্গি এলাকায় নতুন রেলওয়ে সেতু এবং সড়ক সেতু নির্মাণের জন্য পিলার স্থাপনের লক্ষ্যে মাটি উত্তোলন পূর্বক মাটির স্তুপ দ্রুত সরানোর গুরুত্বারোপ করা হয়। সভায় পলিথিনের ব্যবহার ও বাজারজাতরোধ এবং শিল্প প্রতিষ্ঠানের দূষিত পানি পরিস্কারের জন্য যন্ত্রপাতি চালু রাখার বিষয়ে পরিবেশ অধিদফতর এবং জেলা ও পুলিশ প্রশাসন যৌথভাবে কাজ করার সিদ্ধান্ত নেয়া হয়।
বাসস/সবি/এমএআর/২১৪৫/এবিএইচ