বাসস দেশ-৩৫ : মৃত্যুদন্ডপ্রাপ্ত জামায়াত নেতা আজহারের আপিলের রায় প্রকাশ

220

বাসস দেশ-৩৫
আপিল-রায়
মৃত্যুদন্ডপ্রাপ্ত জামায়াত নেতা আজহারের আপিলের রায় প্রকাশ
ঢাকা, ১৫ মার্চ ২০২০ (বাসস) : মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে জামায়াত নেতা এটিএম আজহারুল ইসলামকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদন্ডাদেশ বহাল রেখে আপিল বিভাগের দেয়া রায় আজ প্রকাশিত হয়েছে।
সুপ্রিমকোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান আজ এ কথা বলেন। রায়ের অনুলিপি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানো হয়েছে বলে তিনি জানান।
মৃত্যুদন্ডের রায়ের বিরুদ্ধে খালাস চেয়ে আজহারুল ইসলামের করা আপিল আংশিক মঞ্জুর করে গত বছর ৩১ অক্টোবর রায় ঘোষণা করেন আপিল বিভাগ।
২০১৪ সালের ৩০ ডিসেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া রায়ে ফাঁসির দন্ডাদেশ পেয়েছেন আজহার।
আপিল বিভাগের রায়ে ২, ৩, ৪ (সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে) ও ৬ নম্বর অভিযোগের দন্ড বহাল রাখেন। আর ৫ নম্বর অভিযোগ থেকে তাকে খালাস দেয়া হয়।
২০১৪ সালের ৩০ ডিসেম্বর আজহারকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদন্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মুক্তিযুদ্ধ চলাকালে রংপুর অঞ্চলে ১২৫৬ ব্যক্তিকে হত্যা, ১৭ জনকে অপহরণ, একজনকে ধর্ষণ, ১৩ জনকে আটক, নির্যাতন ও গুরুতর জখম এবং শতশত বাড়ি-ঘরে লুণ্ঠন ও অগ্নিসংযোগের মতো ৯ ধরনের ছয়টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয় এটিএম আজহারের বিরুদ্ধে। এসব অভিযোগের মধ্যে এক নম্বর বাদে বাকি পাঁচটি অভিযোগই প্রমাণিত হয়েছে ট্রাইব্যুনালের রায়ে। সুপিরিয়র রেসপনসিবিলিটির (ঊর্ধ্বতন নেতৃত্বের দায়) অভিযোগ ছাড়াও তিনি যে আলবদর কমান্ডার ছিলেন তাও প্রমাণিত হয় বলে উল্লেখ করা হয় রায়ে।
২০১৫ সালের ২৮ জানুয়ারি ১১৩ যুক্তিতে আজহারকে নির্দোষ দাবি করে খালাস চেয়ে আপিল করেন তার আইনজীবীরা। আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় ৯০ পৃষ্ঠার মূল আপিলসহ ২৩৪০ পৃষ্ঠার আপিল দাখিল করেন।
এদিকে আজ আজহারের আইনজীবীরা জানান, তারা রায় রিভিউ চেয়ে আবেদন করবেন।
বাসস/এএসজি/ডিএ/২১২৫/এবিএইচ