বাসস দেশ-২৯ : শ্রমঘন শিল্পে করোনা প্রতিরোধ ও নিয়ন্ত্রণে শ্রম মন্ত্রণালয়ের বিশেষ নির্দেশনা

109

বাসস দেশ-২৯
শ্রমঘন- করোনা- প্রতিরোধ
শ্রমঘন শিল্পে করোনা প্রতিরোধ ও নিয়ন্ত্রণে শ্রম মন্ত্রণালয়ের বিশেষ নির্দেশনা
ঢাকা, ১৫ মার্চ, ২০২০ (বাসস) : বাংলাদেশে করোনা ভাইরাসের প্রতিরোধ ও নিয়ন্ত্রণে শ্রমঘন শিল্পখাতের মালিকদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা প্রদান করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।
এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক, শ্রম অধিদপ্তর এবং শিল্প পুলিশের মহাপরিচালক, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন, বিজিএমইএ, বিকেএমইসহ শ্রমঘন সকল খাতের সভাপতি বরাবর শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে পত্র প্রেরণ করা হয়েছে।
পত্রে বলা হয়েছে বিশ্বব্যাপী কোভিড-১৯ (করোনা) ভাইরাস সংক্রামণের প্রভাবে বাংলাদেশও ৮ মার্চ তিনজন আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার প্রেক্ষিতে সরকার প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করেছে। মন্ত্রণালয় থেকে প্রেরিত পত্রে বিশেষত তৈরি পোশাক, চামড়া ও চামড়াজাত পণ্য, হিমায়িত ও প্লাষ্টিক পণ্য শ্রমঘন শিল্পখাতের সকল কর্মীকে দেহের তাপমাত্রা পরিমাপক থার্মাল স্ক্যানার ব্যবহারের মাধ্যমে পরীক্ষা করে কর্মক্ষেত্রে প্রবেশ করানোর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মালিকপক্ষকে অনুরোধ করা হয়। তাপমাত্রা স্বাভাবিকের বেশি হলে এবং সর্দি, কাশি ও শ্বাস প্রশ্বাসে সমস্যা থাকলে অর্থাৎ করোনা ভাইরাস সংক্রমণের উপসর্গ দেখা দিলে তাৎক্ষণিকভাবে উক্ত কর্মীকে বাধ্যতামূলক ছুটি প্রদান করে সঙ্গনিরোধের ব্যবস্থা গ্রহণপূর্বক চিকিৎসার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মালিকপক্ষকে অনুরোধ করা হয়।
এছাড়া কর্মক্ষেত্রে নিয়মিত বিরতিতে হাত ধোয়া, আইইডিসিআর কর্তৃক নির্দেশিত পন্থায় হাঁচি-কাশি দেয়া, করমর্দন বা কোলাকুলি থেকে বিরত থাকা, জনসমাগম পরিহার করা সর্বোপরি পরিষ্কার পরিচ্ছন্ন থাকার বিষয়ে কর্মীগণকে উৎসাহিত করা এবং এ বিষয়ে সহযোগিতা প্রদানের জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হয়।
এ দিকে কলকারখনা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের যুগ্ম-মহাপরিদর্শক ডা. মো. মোস্তাফিজুর রহমানকে ফোকাল পয়েন্ট কর্মকর্তা নির্ধারণ করা হয়েছে। তার মোবাইল নম্বর-০১৭১১৬৪১৩৪৫ এবং এ সংক্রান্ত তথ্য আদান-প্রদানের জন্য হটলাইন নাম্বার ১৬৩৫৭ (টোল ফ্রি) চালু করা হয়েছে।
বাসস/সবি/এমএআর/১৯৪৫/কেজিএ