বাসস দেশ-২৪ : সাড়ে ৭ লাখ শিশুকে হাম-রুবেলার টিকা দিবে চসিক

116

বাসস দেশ-২৪
চসিক-হাম-রুবেলা-টিকা
সাড়ে ৭ লাখ শিশুকে হাম-রুবেলার টিকা দিবে চসিক
চট্টগ্রাম, ১৫ মার্চ ২০২০ (বাসস) : নগরীর ৪১টি ওয়ার্ডে ৭ লাখ ৫২ হাজার শিশুকে হাম-রুবেলা টিকা দিবে চট্টগ্রাম সিটি করর্পোরেশন (চসিক)।
আগামী বুধবার (১৮ মার্চ) এ কার্যক্রমের উদ্বোধন করবেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন।
আজ নগরীর সদরঘাট মেমন হাসপাতালের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী।
তিনি বলেন, ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সী ৭ লাখ ৫২ হাজার শিশুকে এক ডোজ হাম-রুবেলা (এমআর) টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আগে হাম বা এমআর টিকা পেয়ে থাকলেও কিংবা হাম-রুবেলা হলেও নির্দিষ্ট বয়সের সব শিশুকে এক ডোজ এমআর টিকা দেওয়া হবে।
প্রথম ধাপে ১৮ থেকে ২৪ মার্চ সব শিক্ষাপ্রতিষ্ঠানে এবং দ্বিতীয় ধাপে ২৮ মার্চ থেকে ১২ এপ্রিল সব নিয়মিত স্থায়ী টিকাদান কেন্দ্রে এ টিকা দেওয়া হবে। নগরের ৪১ ওয়ার্ডের ১ হাজার ১৪৫টি প্রাথমিক বিদ্যালয়, কিন্ডারগার্টেন, ফোরকানিয়া মাদ্রাসা ও স্থায়ী বা অস্থায়ী টিকাদান কেন্দ্রে এ টিকা দেওয়ার ব্যবস্থা রাখা হয়েছে।
করোনা ভাইরাসে আতঙ্কিত না হয়ে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে সেলিম আকতার চৌধুরী বলেন, সিটি মেয়রের নির্দেশে ৪১ ওয়ার্ডে করোনা ভাইরাস ও ডেঙ্গু রোধে সচেতনতামূলক কার্যক্রেম অব্যাহত রয়েছে।
এসময় সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চসিক কাউন্সিলর নাজমুল হক ডিউক ও স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. আলী।
তবে ২৯ মার্চ চসিক নির্বাচনের দিন এ ক্যাম্পেইন স্থগিত থাকবে। তাই ১১ এপ্রিলের পরিবর্তে ১২ এপ্রিল নগরীতে টিকাদান ক্যাম্পেইন শেষ হবে।
বাসস/জিই/এসএস/১৯০০/এসই