বাসস দেশ-১৫ : রমজানে নিরাপদ খাদ্য নিশ্চিত ও মূল্য নিয়ন্ত্রণে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের সুপারিশ

108

বাসস দেশ-১৫
কমিটি- খাদ্য
রমজানে নিরাপদ খাদ্য নিশ্চিত ও মূল্য নিয়ন্ত্রণে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের সুপারিশ
ঢাকা, ১৫ মার্চ, ২০২০ (বাসস): খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় আসন্ন রমজান উপলক্ষে নিরাপদ খাদ্য নিশ্চিত করতে ভেজালরোধে ও মূল্য নিয়ন্ত্রণে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটির সদস্য খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, নুরুল ইসলাম নাহিদ, হাজী মো. সেলিম, মো. আব্দুল হাই এবং আঞ্জুম সুলতানা সভায় অংশগ্রহণ করেন।
সভায় বিগত মৌসুমের খাদ্যশস্য সংগ্রহ সংক্রান্ত বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় জানানো হয়, আসন্ন বোরো সংগ্রহ ২০২০ মৌসুমে ৬৪টি জেলায় অ্যাপস এর মাধ্যমে ধান সংগ্রহ কার্যক্রম গ্রহণ করা হয়ছে। এছাড়াও যেসব জায়গায় কাঁচামাল উৎপাদিত হয় সেগুলো সরকারিভাবে সরাসরি ক্রয় এবং মনিটরিং করার সুপারিশ করা হয়।
সভায় খাদ্য অধিদপ্তরের অধীনস্থ ৩য় ও ৪র্থ শ্রেণীর শূন্য পদে নিয়োগের অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়। সভায় জানানো হয়, বর্তমানে খাদ্য অধিদপ্তর এ সব পদে প্রার্থীদের পর্যায়ক্রমে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে।
সভায় জাতীয় খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নীতি, ২০২০ (খসড়া) সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। কৃষি,স্বাস্থ্য, স্বরাষ্ট্র ও আনুষঙ্গিক মন্ত্রণালয়ের সাথে সমন্বিতভাবে পর্যালোচনা করে এ বিষয়ে সংশোধন, সংযোজন ও পরিমার্জনের জন্য সভায় পরামর্শ দেয়া হয়।
কমিটি আসন্ন রমজান উপলক্ষে নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে ভেজালরোধে ও মূল্য নিয়ন্ত্রণে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের সুপারিশ করে।
খাদ্য মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৮০০/-শআ