বাসস দেশ-২৮ : সাংবাদিকদের জন্য নিরাপত্তা প্রটোকলের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ

615

বাসস দেশ-২৮
সাংবাদিক-নিরাপত্তা
সাংবাদিকদের জন্য নিরাপত্তা প্রটোকলের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ
ঢাকা, ১২ জুলাই, ২০১৮ (বাসস) : পরিবর্তনশীল পরিস্থিতিতে ক্রমবর্ধমান হুমকি ও ঝুঁকির প্রেক্ষাপটে বৃহস্পতিবার সম্পাদক, সাংবাদিক, শিক্ষাবিদ ও অধিকার কর্মীরা সাংবাদিকদের অধিকতর সুরক্ষা ও নিরাপত্তার লক্ষ্যে একটি দিক নির্দেশনার অভিন্ন রূপরেখার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেছেন।
‘সাংবাদিকদের সুরক্ষা ও নিরাপত্তা বিষয়ক আঞ্চলিক সংলাপ’-এ বক্তারা বলেন, বিভিন্ন শারীরিক, মনস্তাত্ত্বিক, আইনী ও ডিজিটাল দিক সংবাদকর্মীদের নিরাপত্তার বিষয়টি সমানভাবে গুরুত্বপূর্ণ করে তোলে।
রাজধানীর ব্র্যাক সেন্টার অডিটরিয়ামে সম্পাদক পরিষদ আয়োজিত এ সংলাপে প্রিন্ট, ইলেক্ট্রনিক ও অনলাইন সংবাদ মাধ্যমের সাংবাদিক, সাংবাদিক ইউনিয়নের নেতৃবৃন্দ, শিক্ষাবিদ, সুশীল সমাজের প্রতিনিধি ও নিরাপত্তা বিশেষজ্ঞরা অংশ নেন।
সংলাপে অংশগ্রহণকারীরা একমত পোষণ করেন যে, সম্পাদক পরিষদ, সংবাদপত্র মালিক সমিতি, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট, সাংবাদিক ইউনিয়ন, জাতীয় প্রেসক্লাব, ঢাকা রিপোর্টার্স ইউনিটি এবং এ ধরনের সকল সংগঠনসহ সংশ্লিষ্ট সকলের যৌথ প্রয়াসে সাংবাদিকদের নিরাপত্তা প্রটোকলের দিকনির্দেশনা প্রণীত হওয়া উচিত।
সম্পাদকগণ আন্তর্জাতিক অঙ্গনে বিদ্যমান এ সংক্রান্ত সর্বোত্তম পন্থাসমূহের আলোকে এ ধরনের নিরাপত্তা প্রটোকলের ভিত্তি রচনার ওপর জোর দিয়ে আশা প্রকাশ করেন যে, সংবাদ প্রতিষ্ঠানগুলো তা গ্রহণ করবে এবং মেনে চলবে।
সংলাপে সাংবাদিকদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিতে যথাসাধ্য কাজ করার এবং বাকস্বাধীনতার বাধা অপসারণে অবদান রাখতে সরকার ও নিরাপত্তা সংস্থাগুলোর প্রতি আহ্বান জানানো হয়।
সংলাপে আন্তর্জাতিক বক্তাদের মধ্যে ছিলেন ইন্টারন্যাশনাল মিডিয়া সাপোর্টের এশিয়া অঞ্চলের আঞ্চলিক উপদেষ্টা শ্রীলংকা ভিত্তিক রাঙ্গা কালানসুরিয়া, ভারত ভিত্তিক অনুসন্ধানী সাংবাদিক ও লেখক রানা আইয়ুব ও যুক্তরাজ্য ভিত্তিক মিডিয়া লিগ্যাল ডিফেন্স ইনিশিয়েটিভের প্রধান নির্বাহী লাকি ফ্রিম্যান।
বিশিষ্ট সাংবাদিক, সাংবাদিক নেতা ও সম্পাদক পরিষদে সদস্য রিয়াজউদ্দিন আহমদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ও সংলাপ সঞ্চালনা করেন।
সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক এবং ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টারের সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম আলোচনার শুরুতে সাংবাদিকদের সুরক্ষা ও নিরাপত্তা বিষয়ে ভূমিকাসূচক বক্তব্য রাখেন এবং অংশগ্রহণকারীদের স্বাগত জানান।
বাসস/…../এইচএন/২০৪৬/মহ/-অমি