বাসস দেশ-২৭ : নাইজেরিয়ায় ‘বেস্ট ফরেন পার্টিসিপ্যান্ট অ্যাওয়ার্ড’ পেল বাংলাদেশ

210

বাসস দেশ-২৭
বাংলাদেশ-পদক
নাইজেরিয়ায় ‘বেস্ট ফরেন পার্টিসিপ্যান্ট অ্যাওয়ার্ড’ পেল বাংলাদেশ
ঢাকা, ১৪ মার্চ, ২০২০ (বাসস) : নাইজেরিয়ার আবুজায় বাংলাদেশ হাই কমিশন কাডুনা মেম্বার অব কমার্স, ইন্ডাস্ট্রি, মাইনস অ্যান্ড এগ্রিকালচার (কেএডিসিসিআইএমএ) আয়োজিত ১০ দিনব্যাপী ৪১তম কাডুনা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশ নিয়েছে।
নাইজেরিয়ার শিল্প, বাণিজ্য ও বিনিয়োগ মন্ত্রী ড. ওকেচুকু এনইসা এনেলামা ২৯ ফেব্রুয়ারি মেলার উদ্বোধন করেন।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভিন্ন দেশের কূটনীতিক, স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং ব্যবসায়ী নেতৃবৃন্দ উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
বর্তমান সরকারের ‘অর্থনৈতিক কূটনীতির’ সঙ্গে সঙ্গতি রেখে বাংলাদেশ হাই কমিশন মেলায় বড় ধরনের একটি স্টল স্থাপন করে এবং সেখানে কমার্শিয়াল ডিসপ্লে রুমে রপ্তানীযোগ্য পণ্য প্রদর্শণী করে ‘বেষ্ট ফরেন পার্টিসিপ্যান্ট অ্যাওয়ার্ড’ লাভ করে।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বিভিন্ন কূটনৈতিক মিশন, কিছু বিদেশী কোম্পানী ও বিপুলসংখ্যক স্থানীয় সংগঠন মেলায় অংশ গ্রহণ করে। কাডুনা মেম্বারের সভাপতি ড. এম. এফ. ডানকাকা সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশের কাছে এই পদক ও সার্টিফিকেট হস্তান্তর করেন।
অন্যান্যের মধ্যে ফার্মাসিউটিক্যালস, সিরামিক পণ্য, পাট ও চামড়াজাত পণ্য, তৈরি পোশাক ও নীটওয়্যার, চা, বৈদ্যুতিক পণ্য, হালকা প্রকৌশল, প্লাস্টিক ও মেলামাইন পণ্য, কৃষি পণ্য, মুক্তা-রতœ-পাথর, শাড়ি (মসলিন, সিল্ক), নক্সি কাঁথা ও হস্তশিল্প প্রদর্শন করা হয়। মেলায় প্রতিদিনই বাংলাদেশী পণ্য দেখতে বিপুলসংখ্যক লোক জমায়েত হয়।
ওয়ালটন গ্রুপ, শাইনপুকুর লিঃ, এসিআই লিঃ ও মন্ডল গ্রুপ অ্যাপেলো ফ্যাশন লিঃ এর রপ্তানীযোগ্য পণ্যও প্রদর্শণ করা হয়।
মেলায় নাইজেরিয়ার শিল্প, বাণিজ্য ও বিনিয়োগ মন্ত্রী, কাডুনা রাজ্যের গভর্ণরের প্রতিনিধি ছাড়াও চেম্বারের সভাপতি ও অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ বাংলাদেশের স্টল পরিদর্শন করেন এবং বাংলাদেশী পণ্যের প্রশংসা করেন।
বাসস/কেইউ/অনুবাদ-কেএআর/২০২০/অমি