বাসস দেশ-২৪ : বন সংরক্ষণ আইন প্রণয়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার সুপারিশ

126

বাসস দেশ-২৪
কমিটি- পরিবেশ ও জলবায়ু
বন সংরক্ষণ আইন প্রণয়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার সুপারিশ
ঢাকা, ১২ মার্চ, ২০২০ (বাসস): পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় বন সংরক্ষণ আইন প্রণয়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় বনের মধ্য দিয়ে সড়ক পথ, রেলপথ, বিদ্যুৎ, গ্যাস লাইন সংযোগ বন্ধ করার সুপারিশ করা হয়।
কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, দীপংকর তালুকদার, মো: রেজাউল করিম বাবলু এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন সভায় অংশগ্রহণ করেন।
সভায় সুন্দরবন পরিদর্শন, সুন্দরবনের, বাঘসহ জীব বৈচিত্র এবং বন সংরক্ষণ নিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে স্বাক্ষরিত প্রটোকলের অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়।
এছাড়া, সুন্দরবনের কার্বন নি:সরন সংক্রান্ত বিষয়ে বন বিভাগের হিসাব এবং লাউয়াছড়া সংরক্ষিত বনাঞ্চল বিষয়ে বিভাগীয় বন সংরক্ষকের প্রতিবেদন নিয়েও বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় বাঘ, হাতি, বানরসহ অন্যান্য বন্য প্রাণীর খাবার সংরক্ষণের জন্য একটি সুনির্দিষ্ট অভয়ারণ্য তৈরীর জন্য কমিটি সুপারিশ করে।
সভায় যে কোন প্রকল্প গ্রহণের পূর্বে পরিবেশগত কোন প্রভাব আছে কিনা তা যাচাই বাচাই করার পরামর্শ দেয়া হয়।
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, বন অধিদপ্তরের প্রধান, বন সংরক্ষকসহ, মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৮৪১/-শআ