বাসস ক্রীড়া-২ : লিভারপুলকে বিদায় করে দিয়ে শেষ আটে এ্যাথলেটিকো

98

বাসস ক্রীড়া-২
ফুটবল-চ্যাম্পিয়ন্স লিগ
লিভারপুলকে বিদায় করে দিয়ে শেষ আটে এ্যাথলেটিকো
লিভারপুল, ১২ মার্চ ২০২০ (বাসস) : বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুলকে বিদায় করে দিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ আট নিশ্চিত করেছে এ্যাথলেটিকো মাদ্রিদ। মার্কোস লোরেন্তের দুই গোল ও আলভারো মোরাতার এক গোলে এ্যানফিল্ডে শেষ ১৬’র দ্বিতীয় লেগে এ্যাথলেটিকো ৩-২ গোলে জয়ী হয়ে দুই লেগ মিলিয়ে ৪-২ গোলে এগিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট পায়।
প্রথম লেগের ম্যাচে এ্যাথলেটিকো ১-০ গোলে জয়ী হয়েছিল। গতকাল ৪৩ মিনিটে জর্জিনিও উইজনালডামের গোলে ম্যাচে সমতা ফেরায় লিভারপুল। নির্ধারিত সময়ে আর কোন গোল না হওয়ায় ম্যাচটি গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময় শুরু হবার চার মিনিটের মধ্যে রবার্তো ফিরমিনো লিভারপুলকে এগিয়ে দেয়। যদিও ৯০ মিনিটের নির্ধারিত সময়ে লিভারপুল বেশ কয়েকটি গোলের সুযোগ নষ্ট করেছে। অতিরিক্ত সময়ের প্রথমার্ধে লোরেন্তের দুটি কার্লিং শটের পর মোরাতার গোলে শেষ পর্যন্ত এ্যাথলেটিকোর দুর্দান্ত জয় নিশ্চিত হয়।
এই পরাজয়ে লিভারপুলের ম্যানেজার হিসেবে ইউরোপীয়ান কোন আসরে দুই লেগেই অপরাজিত থাকার আগের রেকর্ডটি ভঙ্গ করেছেন জার্গেন ক্লপ।
করোনাভাইরাসের কারনে যেখানে ইউরোপীয়ান প্রায় সব শীর্ষ লিগসহ অন্যান্য আসরগুলোতে দর্শকশুন্য স্টেডিয়ামে ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে সেখানে গতকাল এ্যানফিল্ড ছিল কানায় কানায় পূর্ণ। কিন্তু সমর্থকদের এই উপস্থিতিও লিভারপুলের হার এড়াতে পারেনি। প্রায় ৫৩ হাজার সমর্থকের মধ্যে মাত্র তিন হাজার ছিলেন এ্যাথলেটিকোর সমর্থক। তিন সপ্তাহ আগে মাদ্রিদে ১-০ গোলের পরাজয়ের ম্যাচটিতে ইউরোপীয়ান চ্যাম্পিয়নরা যেখানে পুরো ম্যাচে একটিও ভাল শট নিতে পারেননি সেখানে কাল একের পর এক আক্রমনে এ্যাথলেটিকো গোলরক্ষক ইয়ান ওবালাক ছিলেন দারুন ব্যস্ত। উইজনালডামের দুর্দান্ত হেডেই এ্যাথলেটিকোর কাছে সতর্কবার্তা পৌঁছে গিয়েছিল। এ্যালেক্স অক্সালেড-চেম্বারলেইনের ড্রিভেন শট আটকাতেও হিমশিম খেতে হয়েছে ওবলাককে। বিরতির দুই মিনিট আগে এ্যাথলেটিকো যখন কিছুটা হলেও ম্যাচের নিয়ন্ত্রন নিজেদের করে নিয়েছিল ঠিক ঐ মুহূর্তেই উইজনালডামের শক্তিশালি হেডে ওবলাক দলকে আর শেষ রক্ষা করতে পারেননি।
এই গোলের পরেও অবশ্য এ্যাথলেটিকোর বিপদজনক ম্যাচ খেলার কৌশল একটুও পরিবর্তন হয়নি। শুরুর মতই আবারো তারা ওবালাকের ওপরই নির্ভর করে দ্বিতীয়ার্ধ শুরু করে। এই স্লোভেনিয়ান গোলরক্ষকও তার উপর আস্থার প্রতিদান ভালই দিয়েছেন। মোহাম্মদ সালাহ, অক্সালেড-চেম্বারলেইন ও ফিরমিনোর শট রুখে দিয়ে এ্যাথলেটিকোকে রক্ষা করেছেন। পোস্টের খুব কাছে থেকে এন্ডি রবার্টসনের হেড বারে লেগে ফেরত আসলেও সাদিও মানে ও সালাহ ফিরতি বল কাজে লাগাতে পারেননি। ৯০ মিনিট শেষ হবার কিছু আগে ফ্রি-কিক থেকে সাওল নিগুয়েজের হেডে বল জালে জড়ালেও অফ-সাইডের কারনে তা বাতিল হয়ে যায়। ফলে ম্যাচটি গড়ায় অতিরিক্ত সময়ে।
৩০ বছরের ইতিহাসে এই প্রথমবারের মত প্রিমিয়ার লিগের শিরোপা ঘরে তোলার অপেক্ষায় থাকা লিভারপুলের হয়ে তাদের ৯ নম্বর জার্সিধারী ব্রাজিলিয়ান তারকা ফিরমিনো ঘরের মাঠে পুরো মৌসুমে একটি গোলও করতে পারেননি। তবে অতিরিক্ত সময়ের চতুর্থ মিনিটে এই ফিরমিনোই রেডসদের এগিয়ে দেন। উইজনালডামের ক্রস থেকে ফিরমিনোর হেডে ওবালাকের কার্যত কিছুই করার ছিল না। যদিও লিভারপুলের এই লিড বেশক্ষিন স্থায়ী হয়নি। কোমরের ইনজুরির কারনে কাল মূল একাদশে ছিলেন না লিভারপুলের এক নম্বর গোলরক্ষক এ্যালিসন বেকার। তার স্থানে খেলতে নামা আদ্রিয়ানকে ৯০ মিনিট খুব একটা পরীক্ষা দিতে না হলেও সব কিছুই যেন অতিরিক্ত সময়ের অপেক্ষায় ছিল। হুয়াও ফেলিক্সের একটি প্রচেষ্টা আদ্রিয়ান সহজেই রুখে দিলেও ফিরতি বলে লোরেন্তে এ্যাথলেটিকোর হয়ে সমতা ফেরান। অতিরিক্ত সময়ের প্রথমার্ধেই লোরেন্তের দ্বিতীয় গোলে প্রথমবারের মত ম্যাচে এগিয়ে যায় দিয়েগো সিমিওনের দল। জুনে রিয়াল মাদ্রিদ থেকে এ্যাথলেটিকোতে যোগ দিয়েছিলেন লোরেন্তে। রিয়ালের আরেক সাবেক খেলোয়াড় মোরাতা ১২০ মিনিটে কাউন্টার এ্যাটাক থেকে এ্যাথলেটিকোকে স্মরণীয় জয় উপহার দেন। ২০১৪ সালের অক্টোবরের পর এই প্রথম ঘরের মাঠে চ্যাম্পিয়ন্স লিগে কোন ম্যাচে পরাজিত হলো লিভারপুল।
বাসস/এএফপি/অনু/নীহা/১৬১৫/স্বব