বাসস দেশ-২৪ : নোয়াখালীতে ইইউ’র উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্স সম্পন্ন

195

বাসস দেশ-২৪
প্রিজম-প্রশিক্ষণ
নোয়াখালীতে ইইউ’র উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্স সম্পন্ন
ঢাকা, ১২ জুলাই, ২০১৮ (বাসস) : সনদপত্র বিতরণের মধ্যদিয়ে নোয়াখালীতে শেষ হয়েছে ইউরোপিয়ান ইউনিয়ানের (ইইউ) অর্থায়নে প্রিজম প্রকল্প, বাংলাদেশ ক্ষুদ্র এবং কুটির শিল্প করপোরেশন বিসিক ও শিল্প সহায়ক কেন্দ্র নোয়াখালীর আয়োজনে ৩ দিনব্যাপী ‘উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ’ কোর্স।
নোয়াখালীর নাইস গেস্ট হাউজ এবং ট্রেনিং হলে এ প্রশিক্ষণের আয়াজন করা হয়। ইউরোপিয়ান ইউনিয়ানের অর্থায়নে প্রিজম প্রকল্পের আওতায় এই উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্স পরিচালনা করে এসআইওয়াইবি ফাউন্ডেশন বাংলাদেশ।
ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন আইএলও এর মডিউল অনুসারে ‘স্টার্ট এন্ড ইমপ্রুভ ইয়োর বিজনেস’ মেথডে উদ্যোক্তাদের ব্যবসা শুরু, প্রসার ও ব্যাংক ঋণ প্রাপ্তিতে কারিগরি সহায়তাসহ নানা বিষয়ের উপর প্রশিক্ষণ দেয়া হয়।এতে আইএলওর সর্বাধুনিক ব্যবসা প্রসারের কারিকুলাম অনুসারে নেটওয়ার্কিং,আইস ব্রেকিং, বিজনেস প্ল্যান, বিজনেস লার্নিং উইথ প্লে অ্যান্ড গেমিং পদ্ধতিতে উদ্যোক্তাদের উজ্জিবীত করা হয়। এটি একটি কার্যকরী বৃহৎ ব্যবসা সম্প্রসারণ পদ্ধতি।
পৃথিবীর প্রায় ১০০টি দেশে আইএলও’র এই পদ্ধতিতে উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ দেয়া হয়। এতে তরুণ ও শিক্ষিত ২৫ জন উদ্যোক্তা প্রশিক্ষণ নিয়েছেন।প্রশিক্ষণার্থীরা জানান,এই প্রশিক্ষণ তাদের ব্যবসা শুরু এবং সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
সমাপনী অনুষ্ঠানে বিসিক নোয়াখালীর উপ-মহাব্যবস্থাপক বাবুল চন্দ্রনাথ এবং এসআইওয়াইবি ফাউন্ডেশন বাংলাদেশের প্রধান নির্বাহী ফেরদৌস আহম্মেদ উপস্থিত ছিলেন।
বাসস/আরআই/১৮৪৫/অমি