আগামী বাজেটে করহার কমানো হবে : সালমান রহমান

601

ঢাকা, ১১ মার্চ, ২০২০ (বাসস): সহজে ব্যবসা করার সুবিধা সম্প্রসারণের লক্ষ্যে আগামী অর্থবছরের বাজেটে করহার কমানো হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।
তিনি বলেন,‘সহজে ব্যবসা করার সুযোগ প্রদানের জন্য সরকার করহার না বাড়িয়ে করনেট সম্প্রসারণের চিন্তা ভাবনা করছে। পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে করহার কমানো হতে পারে। আগামী অর্থবছরের বাজেটে এ সব বিষয়ে দিক নির্দেশনা থাকবে।’
বুধবার রাজধানীর গুলশানে পুলিশ প্লাজা কনকর্ড টাওয়ারে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) মিলনায়তনে ‘বাংলাদেশ জার্নি টু মিডল-ইনকাম স্ট্যাটাস: দি রোল অব দি প্রাইভেট সেক্টর’ শীর্ষক গবেষণা রিপোর্ট প্রকাশ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এমসিসিআই ও ইন্টারন্যাশাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি) যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে। আইএফসির তিনজন অর্থনীতিবিদ আলী জাফর, মাশরুর রিয়াজ ও ফারিয়া তাসিন রিপোর্টটি প্রস্তুত করেছে।
এমসিসিআই সভাপতি ব্যারিস্টার নিহাদ কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, বিজিএমইএ সভাপতি রুবানা হক,এমসিসিআই সাবেক সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর, পলিসি রিসার্চ ইন্সটিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর প্রমূখ বক্তব্য রাখেন।
সালমান রহমান বলেন, জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকান্ডকে অটোমেশনের আওতায় আনা হচ্ছে। পাশাপাশি নানা ধরনের সংস্কার কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। এতে কর হয়রানি কমার পাশাপাশি রাজস্ব প্রশাসনে অধিক স্বচ্ছতা তৈরি হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
তিনি রফতানি বহুমূখীকরণের স্বার্থে তৈরি পোশাকখাতের ন্যায় অন্যান্যখাতেও বাণিজ্য সুবিধা প্রদানের ওপর গুরুত্বারোপ করেন।
উপদেষ্টা বলেন, বিনিয়োগ বৃদ্ধি ও শিল্পায়নের স্বার্থে সরকার ব্যাংক ঋণের সুদহার কমানোর উদ্যোগ নিয়েছে। আশা করি আগামী এপ্রিল মাসে ব্যবসায়ীরা এর সুবিধা পাবেন।