করোনায় আক্রান্ত তিন জনের মধ্যে দুই জনের আরোগ্য লাভ : আইইডিসিআর

274

ঢাকা, ১১ মার্চ, ২০২০ (বাসস) : রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা বিভাগ (আইইডিসিআর) বুধবার জানিয়েছে, দেশে করোনা ভাইরাসে আক্রান্ত তিন জন রোগীর মধ্যে দুজন সুস্থ্ হয়ে গেছে। এদেশে শিগগিরই হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হবে।
আইইডিসিআর এর পরিচালক ডা. মীরজাদি সাবরিনা ফ্লোরা ব্রিফিংকালে বলেন, ‘আজ, আমরা করোনা ভাইরাসে আক্রান্ত তিন রোগীর ব্যাপারে আপনাদের একটি সুসংবাদ দিতে যাচ্ছি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ( ডব্লিউএইচও) এর নির্দেশনা মোতাবেক আমরা প্রতিদিন এই তিনজনের স্বাস্থ্য পরীক্ষা করি। এদের মধ্যে দুজনের দেহে পরপর দুদিনের পরীক্ষায়  করোনা ভাইরাসের কোন উপস্থিতি পাইনি। তাই ডব্লিউএইচও’র মানদন্ডে, আমরা বলতে পারি যে তারা সুস্থ্য হয়ে গেছেন এবং শিগগিরই তাদেরকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হবে।’
এ সময় রাজধানীর মহাখালী অফিসের এই ব্রিফিংয়ে আইইডিসিআর-এর প্রিন্সিপাল সাইন্টেফিক অফিসার ডা. এএসএম আলমগীরও উপস্থিত ছিলেন।
তৃতীয় রোগীর ব্যাপারে ডা. ফ্লোরা বলেন, যদিও সবকিছুই ঠিকঠাক চলছে, তবে তৃতীয় রোগীর দেহে এখনো করোনা ভাইরাসের উপস্থিতি রয়েছে।
আইইডিসিআর প্রধান বলেন, তিন রোগীর দেহে এই ভাইরাস উপস্থিতির সামান্য লক্ষণ ছিল। তাদের অবস্থা গুরুতর ছিল না। কিন্তু যেহেতু তারা এ দেশে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগি, তাই আমরা কোন ঝুঁকি না নিয়ে তাদেরকে দ্রুত হাসপাতালে ভর্তি করি।
দেশের রাষ্ট্র পরিচালিত রোগ পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান আইইডিসিআর সাধারণ মানুষকে দেশে-বিদেশে এই প্রাণঘাতী ভাইরাস সম্পর্কে অবহিত করতে এর মহাখালী কার্যালয়ে প্রতিদিন ব্রিফিং করে আসছে।
ফ্লোরা বলেন, ‘এখন পর্যন্ত আমরা মোট ১৪২ জনের স্বাস্থ্য পরীক্ষা করেছি। আট জনকে গতকাল থেকে আলাদা করে রাখা হয়। এদের মধ্যে চার জনকে ছেড়ে দেয়া হয়েছে। তবে নতুন করে চারজনকে আলাদা করে রাখা হয়েছে। তাই আমরা বলতে পারি যে এখন মোট আট জনকে আলাদা করে রাখা হয়েছে।’ তিনি আরো বলেন, তার সংস্থা একটি কোম্পানির কাছ থেকে উপহার স্বরূপ পাঁচটি নতুন থার্মাল স্ক্যানার উপহার পেয়েছে। তিনি এই ভাইরাসের ব্যাপারে যে কোন ধরনের তথ্য জানতে ০১৯৪৪৩৩৩২২২ নম্বরে ফোন করার জন্য জনগণকে অনুরোধ জানিয়েছেন।
গতকাল তিনি বলেন, এর আগে ৮ মার্চ, আইইডিসিআর তিন বাংলাদেশীর দেহে করোনা ভাইরাসের অস্তিত্ব পেয়েছিল। এদের মধ্যে দুজন ইতালি ফেরত।