বাসস রাষ্ট্রপতি-১ : সবার জন্য স্বাস্থ্যসেবা সহজলভ্য ও মানসম্মত করতে সরকার বদ্ধপরিকর : রাষ্ট্রপতি

177

বাসস রাষ্ট্রপতি-১
রাষ্ট্রপতি- কিডনি দিবস
সবার জন্য স্বাস্থ্যসেবা সহজলভ্য ও মানসম্মত করতে সরকার বদ্ধপরিকর : রাষ্ট্রপতি
ঢাকা, ১১ মার্চ ২০২০ (বাসস) : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, সবার জন্য স্বাস্থ্যসেবা সহজলভ্য ও মানসম্মত করতে বর্তমান সরকার বদ্ধপরিকর।
আগামীকার ১২ মার্চ ‘বিশ্ব কিডনি দিবস’ উপলক্ষে আজ এক বাণীতে তিনি এ কথা বলেন।
বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও ১২ মার্চ বিশ্ব কিডনি দিবস পালিত হচ্ছে জেনে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন। এ উপলক্ষে বাংলাদেশ রেনাল এসোসিয়েশন, কিডনি ফাউন্ডেশন, বাংলাদেশ ও ক্যাম্পাস বিশেষ স্মরণিকা প্রকাশের উদ্যোগকে তিনি স্বাগত জানান।
আবদুল হামিদ বলেন, কিডনি মানবদেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। সুস্বাস্থ্য নিশ্চিত করতে সুস্থ কিডনি চাই । বাংলাদেশে প্রায় দুই কোটি লোক কোনো না কোনো কিডনি রোগে আক্রান্ত। এর মধ্যে প্রায় ৪০-৫০ হাজার লোক ডায়ালাইসিসের মাধ্যমে জীবন ধারণ করছে। কিডনি রোগ একটি নিরব ঘাতক। এ রোগের সঠিক চিকিৎসা প্রদানে প্রাথমিক পর্যায়ে রোগ নির্ণয় অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই প্রেক্ষাপটে এবারের বিশ্ব কিডনি দিবসের প্রতিপাদ্য ‘সুস্থ কিডনি সবার জন্য সর্বত্র- রোগ নির্ণয় ও প্রতিরোধ’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
তিনি বলেন, দেশের অনেক হাসপাতালে এ রোগের উন্নত চিকিৎসার ব্যবস্থা থাকলেও তা অত্যন্ত ব্যয়বহুল ও জটিল। তাই প্রতিকারের পাশাপাশি কিডনি রোগ প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টি খুবই জরুরি। চিকিৎসকদের মতে অনিয়ন্ত্রিত ও অস্বাস্থ্যকর জীবনযাপন, ব্যাথানাশক ও এন্টিবায়োটিক ঔষধের যথেচ্ছ ব্যবহার, ভেজাল খাদ্য গ্রহণ, স্থুলতা ইত্যাদি কিডনি রোগের প্রকোপ বৃদ্ধির অন্যতম প্রধান কারণ।
তিনি এসব বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানকে যথাযথ উদ্যোগ গ্রহণ নেয়ার আহবান জানান।
বাসস/তবি/এমআর/১৮৫০/-কেএমকে