বাসস ক্রীড়া-১১ : আমি বিশ্ব সেরাদের একজন : লভরেন

127

বাসস ক্রীড়া-১১
ফুটবল-বিশ্বকাপ-লভরেন -ক্রোয়েশিয়া
আমি বিশ্ব সেরাদের একজন : লভরেন
মস্কো, ১২ জুলাই, ২০১৮ (বাসস) : নিজের মেধাকে আরো বেশি মূল্যায়নের আহবান জানিয়েছেন রাশিয়া বিশ্বকাপ সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে গোল করে দলকে ফাইনালে পৌঁছে দেয়া ক্রোয়েশিয়ার ডেজান লভরেন। নিজেকে ‘বিশ্বের সেরা ডিফেন্ডারদের একজন’ বলেও উল্লেখ করেন তিনি।
গতরাতে লুজনিকি স্টেডিয়ামে অনুষ্ঠিত সেমিফাইনালে হ্যারি কেনের ইংল্যান্ডের অগ্রাভিযান রুখে দেন লিভারপুলের এই সেন্টার ব্যাক। ম্যাচের পঞ্চম মিনিটেই কিয়েরান ট্রিপায়ারের গোলে এগিয়ে যাওয়া ইংল্যান্ডকে অতিরিক্ত সময়ে ২-১ গোলে হারিয়ে প্রথমবারের মত বিশ্বকাপের ফাইনালে পৌঁছে ক্রোয়েশিয়া।
২০১৭-১৮ মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে খেলা লিভারপুল রিয়াল মাদ্রিদের কাছে হেরে শিরোপা লাভে ব্যর্থ হবার পর সব চেয়ে  বেশি সমালোচিত হয়েছে তাদের রক্ষণভাগের। তবে গতরাতের ম্যাচের মাধ্যমে লভরেন অন্তত এটি প্রমাণ করতে পেরেছেন যে তিনি মানসম্পন্ন একজন খেলোয়াড়।
২৯ বছর বয়সী এই ক্রোয়েশিয় বিইন স্পোর্টসকে বলেন, ‘আমি শুনেছি সবাই বলছে আমার জন্য একটি কঠিন মৌসুম অপেক্ষা করছে। তবে আমি তাদের সঙ্গে একমত নই। আমি লিভারপুলকে চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে পৌঁছে দিয়েছি। এখন জাতীয় দলের সঙ্গে বিশ্বকাপের ফাইনালে পৌঁছে গেছি। আমার মনে হয় মানুষ এখন আমাকে বিশ্বের সেরা ডিফেন্ডারদের একজন হিসেবে স্বীকৃতি দিবে।’
ব্যালন ডি’অঁর খেতাবের জন্য জাতীয় দলের সতীর্থ লুকা মড্রিচের পাশাপাশি লভরেনের নামটিও এখন উচ্চারিত হচ্ছে। রিয়াল মাদ্রিদ তারকা মড্রিচের নেতৃত্বে ক্রোয়েশিয়া প্রথমবারের মত বিশ্বকাপের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে। যা দলটির বিগত দিনের অর্জনের চেয়ে একধাপ উপরে। ১৯৯৮ সালে ক্রেয়েশিয়া বিশ্ব মঞ্চের সেমিতে খেলার যোগ্যতা অর্জন করেছিল। শেষ পর্যন্ত তৃতীয় স্থান নিয়ে তারা টুর্নামেন্টটি শেষ করে।
লভরেন বলেন, ‘এটা এমন কিছু যা আমরা কখনো ভুলবো না। জনগণ আনন্দে কাঁদছে, আমাদের দেশে তারা খুব খুশি। এটি আমাদের জন্য ঐতিহাসিক কিছু। জনগণ কখনো আমাদের ভুলবে না।’ ঐতিহাসিক অর্জন। জনগণ এ জন্য আমাদের কখনো ভুলবে না।
প্রথমার্ধটা সত্যিই খুব কঠিন ছিল। এ সময় আমরা বলের নিয়ন্ত্রণ করতে পারছিলাম না এবং তাদের কিছু সুযোগ তৈরী হয়েছিল। তবে দ্বিতীয়ার্ধে আমরা অপেক্ষাকৃত ভাল খেলেছি। আর অতিরিক্তি সময়ে আমরা বুঝিয়ে দিয়েছি, যে কোন পরিস্থিতি মোকাবেলা করার দক্ষতা আছে। মড্রিচ শুধু বিশ্ব সেরাদের একজন নন। বিশ্বের সেরা মধ্যমাঠ তারকা। আমরা যদি বিশ্বকাপের শিরোপা লাভ করতে পারি, তাহলে অবশ্যই ব্যালন ডিঅঁর খেতাব পাওয়ার দাবিদার হবেন তিনি।’
বাসস/ওয়েবসাইট/এমএইচসি/১৭৫৫/স্বব