বাসস দেশ-৩৪ : প্রবীণ উন্নয়ন ফাউন্ডেশন আইন এবং জাতীয় সমাজকল্যাণ পরিষদ বিধিমালা’র খসড়া চূড়ান্ত

225

বাসস দেশ-৩৪
প্রবীণ – ফাউন্ডেশন- বিধিমালা
প্রবীণ উন্নয়ন ফাউন্ডেশন আইন এবং জাতীয় সমাজকল্যাণ পরিষদ বিধিমালা’র খসড়া চূড়ান্ত
ঢাকা, ১০ মার্চ, ২০২০ (বাসস) : সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন ‘ প্রবীণ উন্নয়ন ফাউন্ডেশন আইন-২০২০’ ও জাতীয় সমাজকল্যাণ পরিষদ বিধিমালা’র খসড়া চূড়ান্ত করা হয়েছে।
আজ সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদের সভাপতিত্বে বস্ত্র ও পাটমন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আন্ত মন্ত্রণালয়ের এক সভায় এ দুটি আইনের খসড়া চূড়ান্ত করা হয়।
সভায় সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ জয়নুল বারী, অতিরিক্ত সচিব মোহাম্মদ ইসমাঈল ও শিবানী ভট্টাচার্য, সমাজসেবা অধিদফতরের মহপরিচালক শেখ রফিকুল ইসলাম, জাতীয় সমাজকল্যাণ পরিষদের নির্বাহী সচিব মোহাম্মদ জসীম উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।
আইনের প্রস্তাবনায় প্রবীণ নাগরিকগণকে সমাজ ও সভ্যতার অভিভাবক হিসেবে স্বীকৃতি প্রদানপূর্বক তাদের মর্যাদাপূর্ণ, দারিদ্র্যমুক্ত, কর্মময়, সুস্বাস্থ্য ও নিরাপদ জীবন নিশ্চিত করার লক্ষ্যে এ আইন প্রণয়নের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করা হয়েছে। আইনের ৩ অনুচ্ছেদে একটি প্রবীণবান্ধব ‘প্রবীণ উন্নয়ন ফাউন্ডেশন’ প্রতিষ্ঠার অঙ্গীকারের কথাও বলা হয়েছে। এই আইনের ২ নং অনুচ্ছেদের (ক) উপানুচ্ছেদানুযায়ী বিদ্যমান আইনে বা অন্য কোথাও যা-ই থাক না কেন, ‘প্রবীণ’ বলতে ৬৫ বছর এবং তদুর্ধ বয়সী জ্যেষ্ঠ নাগরিকদের বোঝানো হয়েছে।
আইনের ৪ অনুচ্ছেদানুযায়ী এ ফাউন্ডেশনের প্রধান কার্যালয় ঢাকায় এবং যেকোনো স্থানে শাখা স্থাপনের কথা বলা হয়েছে। আইনটি জাতীয় সংসদে পাশের পর যথারীতি কার্যকর হবে বলে সভায় জানানো হয়। সভায় গুরুত্বপূর্ণ এ আইনটি চলতি মুজিববর্ষের মধ্যেই পাশ ও কার্যকরের প্রয়োজনীয়তার ওপর জোর দেয়া হয়।
এর আগে পৃথক আরেকটি আন্ত মন্ত্রণালয়ের সভায় ‘জাতীয় সমাজকল্যাণ পরিষদ আইন-২০১৯’ এর আলোকে ‘জাতীয় সমাজকল্যাণ পরিষদ বিধিমালা-২০২০’ এর খসড়াও চূড়ান্ত করা হয়েছে।
বাসস/তবি/এমএআর/১৯৫৫/জেহক