দেশকে এগিয়ে নিতে প্রযুক্তি নির্ভর শিক্ষার ওপর গুরুত্ব দিতে হবে : প্রবাসী কল্যাণ মন্ত্রী

558

ঢাকা, ১০ মার্চ, ২০২০ (বাসস) : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, দেশের পিছিয়ে পড়া এলাকার কর্মসংস্থান সৃষ্টিতে ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউট ও প্রতিষ্ঠানসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তাই দেশকে এগিয়ে নিতে প্রযুক্তি নির্ভর শিক্ষার ওপর গুরুত্ব দিতে হবে।
আজ সিলেট বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্কে শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার প্রকল্পের উদ্যোগে ‘প্রযুক্তিনির্ভর কর্মসংস্থানের সুযোগ তৈরীর ক্ষেত্রে বাংলাদেশ হাই-টেক পার্ক এর ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।
আইসিটি বিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা জানানো হয়।
সেমিনারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সিলেট-এর উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ, সিলেট বিভাগীয় কমিশনার মশিউর রহমান, বাংলাদেশ এসোসিয়েশন অব কল সেন্টার এন্ড আউটসোর্সিং (বাক্কো)-এর সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন, জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলাম, বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক সিলেট-এর প্রকল্প পরিচালক গোলাম সারোয়ার ভূঁইয়াসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বক্তব্য রাখেন।
সভাপতির বক্তৃতায় আইসিটি প্রতিমন্ত্রী পলক বলেন, বর্তমান সরকার দেশকে শ্রমনির্ভর অর্থনীতি থেকে প্রযুক্তি নির্ভর অর্থনীতিতে পরিণত করতে বিভিন্ন কার্যকরী কর্মসূচি হাতে নিয়েছে।
তিনি বলেন, তরুণ প্রজন্মকে কারিগরি ও প্রযুক্তিনির্ভর শিক্ষায় শিক্ষিত করে আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে হাই-টেক পার্ক ও আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে। দেশে বর্তমানে ২৮ টি হাই-টেক পার্কের কাজ চলমান রয়েছে। এছাড়া ৮টি শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে এবং পর্যায়ক্রমে দেশের প্রতিটি জেলায় হাই-টেক পার্ক ও শেখ কামাল ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠা করা হবে। এর মাধ্যমে তরুণ প্রজন্ম প্রশিক্ষণ গ্রহণ করে গ্রামে বসেই নিজেরাই নিজেদের কর্মসংস্থান করতে পারবে বলে তিনি উল্লেখ করেন।
এর আগে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী এবং আইসিটি প্রতিমন্ত্রী সিলেট বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্কের চলমান উন্নয়ন কর্মকান্ড পরিদর্শন করেন। এছাড়া মন্ত্রী ও প্রতিমন্ত্রী অনুষ্ঠানে শেখ কামাল আইটি সেন্টারে গ্রাফিক্স ডিজাইন ই-কমার্স বিষয়ের উপর প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ করেন।