বাসস দেশ-৩১ : অভিবাসী শ্রমিকদের অধিকার নিশ্চিত করতে দক্ষতা উন্নয়ন জরুরি

232

বাসস দেশ-৩১
অভিবাসন- গবেষণা প্রতিবেদন
অভিবাসী শ্রমিকদের অধিকার নিশ্চিত করতে দক্ষতা উন্নয়ন জরুরি
ঢাকা , ১০ মার্চ, ২০২০ (বাসস) : অভিবাসী শ্রমিকদের অধিকার নিশ্চিত করার জন্য দক্ষতা উন্নয়নের পাশাপাশি আইন ও বিধিমালা কার্যকর করার জরুরী উদ্যোগ নিতে হবে। এ ব্যাপারে সরকারের পাশাপাশি দেশের শ্রমজীবী সংগঠনসহ সকল মহলকে এগিয়ে আসতে হবে।
আজ সকালে রাজধানীর দি ডেইলী স্টার আজিমুর রহমান কনফারেন্স হলে “অভিবাসন বিষয়ক নীতি-দলিলদির একটি পর্যালেচনা: প্রেক্ষিত শ্রমিক অধিকার, মানবিক অধিকার এবং নারী অধিকার” শীর্ষক বিলসের উদ্যোগে একটি গবেষণা প্রতিবেদনের ওপর এক আলোচনা সভায় নেতৃবৃন্দ এসব কথা বলেন।
বিল্স উপদেষ্টা পরিষদ সদস্য মো. ইসরাফিল আলম এমপি’র সভাপতিত্বে ও বিল্স যুগ্ম মহাসচিব ডা. ওয়াজেদুল ইসলাম খানের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনায় অংশ নেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খাদিজা বেগম, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, বিল্স মহাসচিব নজরুল ইসলাম খান, আইএলও’র চিপ টেকনিক্যাল এ্যাডভাইজার লাতেশিয়া উইবেল রবার্টস প্রমুখ।
সভায় নেতৃবৃন্দ বলেন, অভিবাসী বিষয়ক দেশে যেসব আইন আছে তার বাস্তবায়ন, রিক্রুটিং এজেন্সীগুলোকে আইনের আওতায় আনা ও বিধিমালা সম্পর্কে সকলকে অবহিত করতে হবে।
বাসস/সবি/এমএআর/১৯২৭/কেএমকে