বাসস দেশ-২৯ : নারায়ণগঞ্জে উচ্চমূল্যে মাস্ক বিক্রি করায় অর্থ ও কারাদন্ড

217

বাসস দেশ-২৯
করোনা ভাইরাস
নারায়ণগঞ্জে উচ্চমূল্যে মাস্ক বিক্রি করায় অর্থ ও কারাদন্ড
নারায়ণগঞ্জ, ১০ মার্চ, ২০২০ (বাসস): মহানগীরর বিভিন্ন স্থানে উচ্চমূল্যে মাস্ক বিক্রি করায় ৫ জনকে এক লাখ পাঁচ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত ।
আজ মঙ্গলাবার বিকেল তিনটায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মেহেদী হাসান ফারুক, আব্দুল মতিন খান ও নাসরিন সুলতানা নগরীর কালিরবাজার এলাকায় এই অভিযান পরিচালনা করেন। এসময় একজনকে এক মাসের কারাদন্ডও দেয়া হয়।
গত কয়েকদিন ধরে নগরীতে ও আশপাশে ২০ থেকে ৩০ টাকা মূল্যের মাস্ক বিভিন্ন ফার্মেসীতে ও ভাসমান বিক্রেতারা ১২০ থেকে ১৫০ টাকায় বিক্রি করতে থাকে। এটা রোধ করতে এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।
নির্বাহী ম্যাজিষ্ট্রেট মেহেদি হাসান ফারুক জানান, বিভিন্ন ফার্মেসী সার্জিক্যাল মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, হ্যাক্সিসোলের মূল্য বৃদ্ধি করেছে। এতে মানুষের মধ্যে আতঙ্ক তৈরি হচ্ছে। আতঙ্ক নিরসনে জেলা ম্যাজিস্ট্রেটের নির্দেশে আমরা কালিরবাজারের পাইকারি ওষুধের দোকানগুলেতে অভিযান চালানো হয়। যারা বেশি মূল্যে মাস্ক বা উল্লেখিত সামগ্রী বিক্রি করেছে বলে প্রমাণ পাওয়া গেছে তাদেরকে জরিমানা করা হয়েছে। এসব জিনিস অধিক মূল্যে বিক্রি করবেন না এবং একটির বেশি বিক্রি করবেন না-এ মর্মে আমরা বেশকিছু দোকানের মুচলেকা পত্রও নিয়েছি। প্রতিটি দোকানে এসব সামগ্রীর মূল্য তালিকা ঝুলিয়ে দিতে নির্দেশ দেয়া হয়েছে। কেউ তা না করলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
সিভিল সার্জন ডা. ইমতিয়াজ বলেন, বিদেশ থেকে যারা দেশে ফেরেন তাদের ১৪ দিন স্বাভাবিক পর্যবেক্ষণে রাখা হয়। সে হিসেবে চীনা এক নাগরিককে পর্যবেক্ষণে রাখা হয়েছে।
নারায়ণগঞ্জে কোয়ান্টারাইনের জন্য প্রতিটি সরকারী জেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতালে পাঁচ শয্যার কক্ষ প্রস্তুত রাখা হয়েছে। করোনা আক্রান্ত কিংবা সন্দেহভাজন ব্যক্তিদের চিকিৎসা প্রদানে শহরের পুরাতন কোর্ট এলাকায় নির্মিত চীফ জুডিশিয়াল কোর্ট (সিজেএম) ভবনে ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল প্রস্তুত রাখা হয়েছে।
বাসস/সংবাদদাতা/এমএআর/১৯২০/এসই