কুমিল্লায় পরিবার পরিকল্পনা সেবায় নজির স্থাপন

390

কুমিল্লা (দক্ষিণ), ১০ মার্চ, ২০২০ (বাসস) : জেলায় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবা কেন্দ্রগুলো নিরাপদ প্রসব, প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা সেবা প্রদান এবং কিশোর কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সেবা প্রদানে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। ইউনিয়ন পরিষদের সার্বিক তত্ত্বাবধানে কুমিল্লার চৌদ্দগ্রাম, উপজেলার সদর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র সেবাদানের দিক থেকে আলাদাভাবে নজর কেড়েছে পুরো জেলা জুড়ে। প্রতিমাসে গড়ে দশটি নরমাল ডেলিভারি করতে সফল হওয়ায় এলাকার মানুষের কাছে হয়ে উঠেছে নিরাপদ সন্তান প্রসব ও প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা সেবা প্রদানের নির্ভরতার প্রতীক। এছাড়াও কিশোর কিশোরীদের জন্য যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবা কর্ণার স্থাপনের মাধ্যমে বয়ঃসন্ধি স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য এ সেবা কেন্দ্রটি কাজ করে যাচ্ছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের আওতায় উপজেলা সরকারী পরিবার পরিকল্পনা কার্যালয়টি গত নভেম্বর মাসে উদ্বোধন করা হয়েছে। এর আওতায় পরিচালিত কৈশোর বান্ধব স্বাস্থ্যসেবা কেন্দ্র ও ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্রের কিশোর-কিশোরী সেবাদান কর্ণারগুলো ১০ থেকে ১৯ বছর বয়সী কিশোর-কিশোরীদের স্বাস্থ্য বিষয়ক পরামর্শ প্রদান করে থাকে। বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য পরিবর্তন সম্পর্কে ধারণা ও যৌন স্বাস্থ্য সেবা প্রদানের মাধ্যমে তাদের সচেতন করে তুলে। এছাড়া এসময় খাদ্য, পুষ্টি ও টিকাদানসহ মাদকাসক্তি নিরাময়ের সেবা প্রদান করা হয়ে থাকে।
সরেজমিনে দেখা যায়, ২৪ ঘন্টা ডেলিভারি সুবিধা প্রদান এবং নরমাল ডেলিভারির প্রতি উৎসাহীকরণের ফলে এলাকার প্রসূতি মায়েদের পরিবারের প্রথম পছন্দই থাকে এ কেন্দ্রের সহায়তা নেওয়া। বিনামূল্যে মা ও শিশু স্বাস্থ্য সেবা ( প্রসব পূর্ব সেবা, সাধারণ প্রসব সেবা, প্রসবোত্তর সেবা, পরিবার পরিকল্পনা সেবা, নবজাতকের সেবা ইত্যাদি) নিশ্চিত করতে পারায় আগের তুলনায় বেড়েছে সেবা গ্রহীতার সংখ্যাও। এসব ব্যাপারে কথা বললে উক্ত কেন্দ্রটির এফডব্লিউভি ফেরদৌসী আক্তার জানান, ইউনিয়ন পরিষদের সার্বক্ষণিক তদারকি এবং পরামর্শমূলক সহায়তায় সেবার মান ও পরিবেশ দুটোই বৃদ্ধি পেয়েছে। মাত্র দুই মাস আগের চেয়েও এখন সেবাগ্রহীতার সংখ্যা অনেক বেশি। প্রজনন স্বাস্থ্যসেবার সঙ্গে সঙ্গে কিশোর কিশোরীদের বয়ঃসন্ধি স্বাস্থ্য সেবা ও পরিবার পরিকল্পনা সেবা নিশ্চিত করা হয়েছে সংশ্লিষ্ট সবার জন্য। উপজেলার উজিরপুর ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্রটি প্রতিমাসে ১০ থেকে ১৫টি নরমাল ডেলিভারি সম্পন্ন করে যার ফলে দরিদ্র রোগীদের জেলা কিংবা উপজেলায় আসতে হয় না। এছাড়া স্যাটেলাইট ক্লিনিক পরিচালনার মাধ্যমে গ্রামের অসচেতন মানুষদের বিভিন্ন পরিবার পরিকল্পনা পদ্ধতি সম্পর্কিত তথ্য ও বিনামূল্যে ওষুধ প্রদান করে থাকে। এখানে সেবা নিতে আসা রোগীরা জানালেন তাদের সন্তুষ্টির কথা।
কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার উজিরপুর ইউনিয়ন পরিবার কল্যাণ স্বাস্থ্য কেন্দ্রের মেডিকেল অফিসার শাহিনুর বেগম জানান, এখানে নারী সহিংসতা, মাদকাসক্তি প্রতিরোধে কিশোর-কিশোরীদের সচেতন করা হয়। এছাড়া তাদের মানসিক ও শারীরিক স্বাস্থ্য সেবা প্রদান করা হয়। আমাদের এ প্রচেষ্টা অব্যাহত থাকবে।
এছাড়া চৌদ্দগ্রাম উপজেলার পরিবার পরিকল্পনা কর্মকর্তা নাছরীন আক্তার সুমি জানান, এখানে গর্ভবতী মায়েদের স্বাস্থ্য পরীক্ষা, শিশুদের টিকা ও শিশু জন্মের পর মায়েদের স্বাস্থ্যসেবা প্রদান করা হয়ে থাকে। এছাড়া যুবক যুবতীদের স্বাস্থ্য সম্পর্কে ধারণা ও পরিবার পরিকল্পার বিভিন্ন পদ্ধতি সম্পর্কে ধারণা প্রদান করা হয়। এগিয়ে যাচ্ছে দেশ, উন্নত হচ্ছে স্বাস্থ্য সেবার মান। আর এ ধারাবাহিকতা অব্যাহত রাখতে কাজ করে যাচ্ছে উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের এ সকল প্রতিষ্ঠান। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে এমনটাই প্রত্যাশা সকলের।