বাসস দেশ-১২ : রাসিক নির্বাচনে প্রতিযোগীরা প্রচারণার কাজে ব্যস্ত

139

বাসস দেশ-১২
নির্বাচন-প্রচারণা
রাসিক নির্বাচনে প্রতিযোগীরা প্রচারণার কাজে ব্যস্ত
রাজশাহী, ১২ জুলাই, ২০১৮ (বাসস) : আসন্ন রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনে (রাসিক) মেয়র ও কাউন্সিলর পদপ্রার্থীরা তাদের কর্মী ও সমর্থকদের নিয়ে নির্বাচনী প্রচারণায় ব্যস্ততার সঙ্গে দিন কাটাচ্ছেন।
প্রার্থীদের সকাল থেকে মধ্যরাত পর্যন্ত পোস্টার ও লিফলেট নিয়ে বয়স ও নারী-পুরুষ নির্বেশেষে সব ধরণের ভোটারদের সঙ্গে মিলিত হতে দেখা যাচ্ছে। বহুসংখ্যক রাজনৈতিক নেতা-কর্মীকে মেয়র পদপ্রার্থীদের সমর্থনে দিনব্যাপী ভোটারদের সঙ্গে সাক্ষাৎ করতে দেখা যাচ্ছে।
পোস্টার লাগনো ও নির্বাচন অফিস খোলায় ব্যস্ত থাকছেন কর্মী ও সমর্থকরা। নগরীর বেশ কিছু জায়গা পোস্টার, ব্যানার ও ফেস্টুনে অভিনব রূপ ধারণ করেছে।
বুদ্ধাপাড়া এলাকার ষাটোর্ধ এক ভোটার নজরুল ইসলাম বলেন, ‘আমি অত্যন্ত আনন্দিত, পরিবর্তিত এই আবহকে উপভোগ করছি।’
তিনি আশা প্রকাশ করেন যে, প্রার্থী ও সমর্থকেরা প্রচারণার শেষ দিন পর্যন্ত নির্বাচনী আচরণবিধি মেনে চলবেন।
শহরতলীর বাসিন্দা আফরোজা আকতার পলি নগরব্যাপী নির্বাচনী আবহ নিয়ে তার আনন্দানুভূতি ব্যক্ত করেন। তিনি নির্বাচনকালীন শান্তি ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশ বজায় থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
আসন্ন ৩০ জুলাই অনুষ্ঠেয় রাসিক নির্বাচনে ৫ জন মেয়র, ১৬০ জন কাউন্সেলর ও ৫২ জন সংরক্ষিত নারী কাউন্সিলন হিসেবে মোট ২১৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
সহকারি রিটার্নিং অফিসার আতিয়ার রহমান জানান, এএইচএম খায়রুজ্জামান লিটন (নৌকা), মুসাদ্দিক হোসেন বুলবুল (ধানের শীষ), হাবিবুর রহমান (কাঁঠাল), শফিকুল ইসলাম (হাতপাখা) ও এডভোকেট মুরাদ মোর্শেদ (হাতি)- প্রতীক নিয়ে মেয়র হিসেবে প্রতিদ্বন্দ্বীতা করছেন।
আওয়ামী লীগের মেয়র পদপ্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন তার নির্বাচনী ইশতেহারে প্রথমবারের মতো নির্বাচিত হলে এক লাখ বেকারকে কর্মসংস্থান দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। তিনি মঙ্গলবার নগরীর দলীয় কার্য্যালয়ে মঙ্গলবার দুপুরে এক সংবাদ সম্মেলনে তার নির্বাচনী ইশতেহারে ১৫টি বিষয় উল্লেখ করেন।
ইশতেহারে তিনি রাজশাহী মেগাসিটি বিনির্মাণে কর্মসংস্থান সৃষ্টি ও শিক্ষা ও স্বাস্থ্য সেবা নিশ্চিতের ওপর গুরুত্ব আরোপ করেন।
ইতোমধ্যে ১৪ দলীয় ঐক্যজোট নগরীর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে এক সভায় লিটনের প্রতি সমর্থন বৃদ্ধির আহ্বান জানিয়েছে। সভায় সিদ্ধান্ত নেয়া হয় যে, নগরীর নির্বাচনে জোটের সকল নেতা ও কর্মীরা এ নৌকা প্রতীককে জয়যুক্ত করায় একযোগে কাজ করে যাবে।
জাতীয় পার্টি মনোনীত পদপার্থী লিটনের সমর্থনে তার মনোনয়ন প্রত্যাহার করেছে।
সহকারি রিটানির্ং অফিসার আতিয়ার রহমান জানান, ১৩৮ টি কেন্দ্রে মোট ৩, ১৮,১৩৮ ভোটার এদের মধ্যে ১, ৬২,০৫৩ জন নারী তাদের ভোটাধিকার প্রয়োগ করবে। এক জন মেয়র, ৩০ জন সাধারণ কাউন্সেলর ও ১০ জন নারী কাউন্সেলর আসন্ন নির্বাচনে নির্বাচীত হবেন।
বাসস/জেজেড/১৭২১/কেএমকে