বাসস দেশ-২৬ : করোনা ভাইরাস মোকাবেলায় নারায়ণগঞ্জে ৫০ শয্যার কোয়ারেন্টাইন

239

বাসস দেশ-২৬
করোনা-কোয়ারেন্টাইন
করোনা ভাইরাস মোকাবেলায় নারায়ণগঞ্জে ৫০ শয্যার কোয়ারেন্টাইন
নারায়ণগঞ্জ, ৯ মার্চ, ২০২০ (বাসস) : নারায়ণগঞ্জে করোনা ভাইরাস মোকাবেলায় সন্দেহজনক রোগীদের বিশেষ ব্যবস্থায় আলাদা রাখার জন্য ৫০ শয্যার কোয়ারেন্টাইন প্রস্তুত করেছে জেলা সিভিল সার্জন অফিস।
নগরীর কালিরবাজার এলাকায় নব নির্মিত জুডিশিয়াল ভবনের তৃতীয় ও চতৃর্থ তলার দুটি ফ্লোর নিয়ে ৫০ শয্যা বিশিষ্ট এই কোয়ারেন্টাইনের ব্যবস্থা করা হয়েছে। আতঙ্কিত না হয়ে সবাইকে সতর্ক থাকতে বলেছেন জেলা সিভিল সার্জন মোহাম্মদ ইমতিয়াজ আহেমদ।
তিনি বলেন, ঘরের বাইরে মাস্ক ব্যবহার, গণপরিবহন এড়িয়ে চলা, কোলাকুলি-হ্যান্ডসেক বন্ধ রাখা, প্রচুর পরিমাণ ফলের রস ও পর্যাপ্ত পানি পান করতে হবে, ঘরে ফিরে সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে ভালোভাবে হাত ধুয়ে নিতে হবে। কিছু খাওয়া কিংবা রান্নার আগে ভালো করে ধুয়ে নিতে হবে, ডিম কিংবা মাংস রান্নার করার আগে ভালোভাবে সিদ্ধ করে খাওয়া, ময়লা কাপড় দ্রুত ধুয়ে ফেলা, নিয়মিত ঘর এবং কাজের জায়গা পরিষ্কার রাখতে হবে, প্রয়োজন ছাড়া ঘরের দরজা-জানালা খুলে রাখা যাবে না। জনসমাগম ও ভীড় এড়িয়ে চলতে হবে তাহলেই অনেকটা নিরাপদ থাকা যাবে। তবে কেউ জ্বরে আক্রান্ত হলে পরীক্ষা-নিরীক্ষা করে নিশ্চিত হওয়ার পরামর্শ রইল।
ইমতিয়াজ বলেন, করোনা ভাইরাসের ঝুঁকি মোকাবেলায় কোয়ারেন্টাইনের জন্য নগরের পুরাতন কোর্ট এলাকায় নির্মিত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের তৃতীয় ও চতুর্থ তলা প্রস্তুত করা হয়েছে। কারো মধ্যে কোভিড-১৯ এর লক্ষণ দেখা গেলে তাকে হাসপাতালের আইসোলেশন বেডে রাখা হবে। আর সন্দেহজনক কাউকে পাওয়া গেলে তাদের কোয়ারেন্টাইনে রাখা হবে। জরুরি প্রয়োজনে একটি অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে এবং জেলার প্রতিটি সরকারি হাসপাতালে আইসোলেশনের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া বেসরকারি হাসপাতালগুলোতে আইসোলেশন ইউনিট প্রস্তুত রাখার নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান তিনি।
এদিকে করোনা মোকাবেলা ও প্রস্তুতির জন্য জেলায় একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির সভাপতি জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন বলেন, যারা এই রোগে আক্রান্ত হয়েছেন তাদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। মসজিদগুলোতে করোনা সম্পর্কে সতর্কতামূলক বার্তা প্রদানের জন্য ইমাম-মুয়াজ্জিনদের বলা হয়েছে।
বাসস/সংবাদদাতা/এসএস/২০৪৫/কেএআর