বাসস দেশ-২০ : মোটরসাইকেল ভেন্ডরদের জন্য রোডম্যাপ করা হচ্ছে

131

বাসস দেশ-২০
শিল্পমন্ত্রী-সভা
মোটরসাইকেল ভেন্ডরদের জন্য রোডম্যাপ করা হচ্ছে
ঢাকা, ৯ মার্চ, ২০২০ (বাসস): দেশীয় মোটরসাইকেল ভেন্ডরদের উন্নয়নে সরবরাহ চেইন নেটওয়ার্ক প্রতিষ্ঠার লক্ষ্যে জাইকার সহায়তায় একটি রোডম্যাপ তৈরি করা হচ্ছে। এর পাশাপাশি ভোক্তা পর্যায়ে রিটেইল ফাইনেন্সিংয়ের সুদহার ২৫ শতাংশ থেকে কমিয়ে ৯ শতাংশে আনার উদ্যোগ নেয়া হয়েছে।
সোমবার ঢাকায় শিল্প মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে মোটরসাইকেল শিল্প উন্নয়ন নীতিমালা ২০১৮ বাস্তবায়নে গঠিত সমন্বয় পরিষদের দ্বিতীয় সভায় এ তথ্য জানানো হয়।
শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এতে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয়, শিল্প মন্ত্রণালয়ের উদ্যোগে একটি আধুনিক মানের অটোমোটিভ ইন্সটিটিউট স্থাপন করা হবে। মোটরসাইকেল উৎপাদন ও ভোক্তা পর্যায়ে ঋণ প্রক্রিয়া সহজ করার জন্য মোটরসাইকেল উৎপাদন প্রতিষ্ঠানসমূহের অনুরোধের প্রেক্ষিতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সহায়তা প্রদানের আশ্বাস দেয়া হয়। এ সময় ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে গঠিত বাংলাদেশ ব্যাংকের ৬টি স্পেশ্যাল ফান্ডের সুবিধা গ্রহণের পরামর্শ দেয়া হয় মোটর সাইকেল শিল্প মালিকদের।
সভায় মোটরসাইকেল উৎপাদনকারীদের পক্ষ হতে মোটরসাইকেলের সিকেডি অনুমোদন ও রেজিস্ট্রেশন প্রক্রিয়া বিআরটিএ হতে অনলাইনে সম্পন্ন করার সুবিধা প্রদানের দাবি জানানো হয়।
সভাপতির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, দেশীয় মোটরসাইকেল শিল্পের উন্নয়নে সরকার আন্তরিকভাবে কাজ করছে। সারাদেশের মানুষের যাতায়াত ও ব্যবসা বৃদ্ধির সাথে সাথে মোটরসাইকেলের ব্যবহার বৃদ্ধি পাওয়ায় দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তিনি দেশীয় মোটরসাইকেল শিল্পের উন্নয়নে সহজ শর্তে ঋণ প্রদানে ব্যাংকগুলো এগিয়ে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
অনুষ্ঠানে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, দেশের বাইরে মোটরসাইকেল রপ্তানির সম্ভাবনাকে কাজে লাগানোর বিষয়ে মোটরসাইকেল উৎপাদনকারীদের আরো মনোযোগী হতে হবে। তিনি বলেন, রপ্তানি বাজারের পাশাপাশি দেশীয় বাজারের জন্যও মানসম্মত মোটরসাইকেল উৎপাদন করতে হবে। যে সকল প্রতিষ্ঠান স্পেয়ার পার্টস আমদানি না করে স্থানীয়ভাবে উৎপাদন করবে, তাদেরকে বেশি সুবিধা প্রদান করা হবে বলে তিনি জানান।
সভায় শিল্প সচিব মো. আব্দুল হালিম, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম, বিসিক চেয়ারম্যান মো. মোশ্তাক হাসান, বাংলাদেশ ইস্পাত প্রকৌশল কর্পোরেশনের চেয়ারম্যান মো. রইছ উদ্দিন, বাংলাদেশ মোটরসাইকেল এসেম্বলার্স ও ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মতিউর রহমান, রানা ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, এটলাস বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এ এন এম কামরুল ইসলাম,এইচএমসিএল নিলয় বিডি লিমিটেডের চিফ ফিনান্সিয়াল অফিসার বিজয় কুমার মন্ডল প্রমূখ উপস্থিত ছিলেন।
বাসস/এএসজি/আরআই/১৯৩২/-শআ