বাসস দেশ-১১ : হজ ফ্লাইট পরিচালনায় জটিলতার সৃষ্টি হবে না : বিমান সচিব

168

বাসস দেশ-১১
হজ-ফ্লাইট
হজ ফ্লাইট পরিচালনায় জটিলতার সৃষ্টি হবে না : বিমান সচিব
ঢাকা, ১২ জুলাই ২০১৮ (বাসস) : ‘লিজ বা ভাড়ায় সংগ্রহ করা কোনও বিমান দিয়ে ফ্লাইট পরিচালনা করা যাবে না’ সৌদি আরবের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের এমন শর্তের কারণে বাংলাদেশের হজ ফ্লাইট পরিচালনায় কোনও ধরনের জটিলতার সৃষ্টি হবে না বলে জানিয়েছেন বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মহিবুল হক।
আজ বৃহস্পতিবার সচিবালয়ে বিমান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
মহিবুল হক বলেন, ‘হজ ফ্লাইট পরিচালনার জন্য বাংলাদেশ বিমানের নিজস্ব তিনটি ফ্লাইট রয়েছে। যে ফ্লাইটগুলো বিগত তিন বছর সৌদিতে অপারেট করেছে। তবে, হজযাত্রী পরিবহনের জন্য যে দুইটি বিমান লিজ নেওয়া হয়েছে, সেই দুইটি বিমানের তিন বছরের অভিজ্ঞতা নেই। সেক্ষেত্রে এই দুইটি বিমান হয়তো আটকে যাবে।’
তিনি বলেন, এই সমস্যা সমাধানে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সে দেশের সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন। আশা করছি সৌদি সরকারের কাছ থেকে আমরা ইতিবাচক সমাধান পাবো। তাই হজযাত্রীদের উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই।’
মহিবুল হক বলেন, যদি লিজ নেওয়া বিমান দুইটি পরিচালনার ক্ষেত্রে সৌদি আরব সরকারের অনুমতি না পাওয়া যায়, তাহলে আমাদের নিজস্ব বিমান দিয়ে হজযাত্রীদের পূর্ব শিডিউল মোতাবেক পাঠানো সম্ভব হবে; তাতেও কোনও সমস্যা হবে না।
বিমান সচিব বলেন, লিজে নেওয়া বিমান দুইটি যদি পরিচালনা করতে না পারি, তাহলে হয়তো কিছুটা আর্থিক ক্ষতির সম্মুখীন হবে বিমান কর্তৃপক্ষ।
অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বছর সৌদি সরকার বাংলাদেশকে বাড়তি কোনও স্লট দেবে না। কাজেই সব হজযাত্রীকে আগে-ভাগে বিমানের টিকিট সংগ্রহ করে রাখার জন্য অনুরোধ করা হচ্ছে। সময়মতো টিকিট সংগ্রহ না করার কারণে যদি কোনও হাজি হজে যেতে সমস্যায় পড়েন, তাহলে হয়তো মন্ত্রণালয়ের কিছু করার থাকবে না।
ভারপ্রাপ্ত সচিব বলেন, যেসব জটিলতায় গত বছর ২৪টি ফ্লাইট বাতিল হয়েছিল, এ বছর আশা করছি ফ্লাইট বাতিল হবে না। কারণ, গত বছর এই সময়ের মধ্যে সাত হাজার হজযাত্রী টিকিট সংগ্রহ করেছিলেন। কিন্তু, এ বছর একই সময় ৫১ হাজার হজযাত্রী তাদের নিজ নিজ টিকিট সংগ্রহ করেছেন।
গমনেচ্ছুদের প্রথম ফ্লাইট আগামী শনিবার (১৪ জুলাই) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদি আরবের উদ্দেশে ছেড়ে যাবে। গত ১১ জুলাই আশকোনায় হজ অফিসে হজের আনুষ্ঠানিক কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এবছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজ পালন করতে সৌদি আরব যাবেন। বাংলাদেশ ১৮৭টি ফ্লাইটে ৬৪ হাজার ৯৬৭ জন এবং সৌদি এয়ারলাইনসের ১৮৮টি ফ্লাইটে ৬১ হাজার ৮৩১ জন যাত্রী পরিবহন করবে।
বাসস/এএসজি/বিকেডি/১৭০৪/-শহক