বাসস ক্রীড়া-৩ : ম্যানচেস্টার ডার্বিতে সিটিকে ২-০ গোলে পরাজিত করেছে ইউনাইটেড

145

বাসস ক্রীড়া-৩
ফুটবল-প্রিমিয়ার লিগ
ম্যানচেস্টার ডার্বিতে সিটিকে ২-০ গোলে পরাজিত করেছে ইউনাইটেড
ম্যানচেস্টার, ৯ মার্চ ২০২০ (বাসস) : এন্থনি মার্শাল ও স্কট ম্যাকটোমিনের গোলে ম্যানচেস্টার ডার্বিতে এবারের মৌসুমে নিজেদের আধিপত্য ধরে রাখলো ম্যানচেস্টার ইউনাইটেড। ওল্ড ট্র্যাফোর্ডে গতকাল সফরকারী গোলরক্ষক এডারসনের দুই ভুলে ২-০ গোলের জয় তুলে নেয় ওলে গানার সুলশারের শিষ্যরা। এর আগে গত ডিসেম্বরে ইতিহাদ স্টেডিয়াম থেকে ২-১ গোলের জয় নিয়ে ঘরে ফিরেছিল ম্যান ইউ।
এই জয়ে প্রিমিয়ার লিগে শীর্ষ চারে থেকে মৌসুম শেষ করার অনেকটাই কাছাকাছি চলে এসেছে রেড ডেভিলসরা। চেলসির থেকে মাত্র তিন পয়েন্ট পিছিয়ে বর্তমানে টেবিলের পঞ্চম স্থানে রয়েছে ইউনাইটেড। বর্তমান চ্যাম্পিয়ন ম্যান সিটিকে আগামী দুই বছরের জন্য সব ধরনের ইউরোপীয়ান ফুটবল থেকে নিষিদ্ধ করা হয়েছে। সর্বোচ্চ ক্রীড়া আদালত কোর্ট অব আর্বিট্রেশনে সিটির আপিলের বিষয়টি ঝুলে আছে। যে কারনে ধারণা করা হচ্ছে শেষ পর্যন্ত সিটি খেলতে না পারলেও পঞ্চম দল হিসেবে ইউনাইটেডের ভাগ্য খুলে যেতে পারে।
লিগে এই নিয়ে সপ্তম ম্যাচে পরাজয়ের মুখ দেখলো সিটিজেনরা। যে কারনে আর মাত্র দুটি জয়ে ৩০ বছর পর প্রিমিয়ার লিগের শিরোপা ঘরে তুলবে লিভারপুল।
ম্যাচের শুরুতে আধিপত্য দেখিয়েছিল সিটিজেনরা। কিন্তু ইনজুরি আক্রান্ত কেভিন ডি ব্রুইনার অনুপস্থিতিতে কাউন্টার এ্যাটাক থেকে বেশী সুযোগ সৃষ্টি করেছে ইউনাইটেড। জানুয়ারিতে দলে আসা ব্রুনো ফার্নান্দেস ইউনাইটেডের টানা ১০ ম্যাচে অপরাজিত থাকার পিছনে মূল ভূমিকা পালন করেছেন। এই পর্তুগীজের সহযোগিতায় ড্যানিয়েল জেমস প্রথম সুযোগটি পেয়েছিলেন। কিন্তু এডারসকে খুব কাছে থেকে পরাস্ত করতে ব্যর্থ হন এই ওয়েলসম্যান। সিটির রক্ষনভাগের দূর্বলতার কারনে মূলত লিভারপুল এবারের লিগে ২৫ পয়েন্ট এগিয়ে গেছে। কিন্তু কালকের ম্যাচে এডারসনের ভুলে ইউনাইটেড ম্যাচে লিড নেয়। ফার্নান্দেসের ফ্রি-কিক থেকে ৩০ মিনিটে মার্শাল এডারসনের হাতের নীচ দিয়ে বল জালে জড়ান। এক গোলে এগিয়ে থেকে ইউনাইটেড বেশ স্বাচ্ছন্দ্যের সাথে খেলতে থাকে। ফার্নান্দেসের হেড অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়। ফ্রেডকে আটকাতে গিয়ে বক্সের ভিতর নিকোলাস ওটামেন্ডি ফাউল করে বসে। যদিও বিষয়টি ভিএআর এড়িয়ে যাওয়ায় ইউনাইটেড সমর্থকদের বেশ হতাশ হতে দেখা গেছে।
দ্বিতীয়ার্ধের শুরুতে সার্জিও আগুয়েরোর গোল অফ-সাইডের কারনে বাতিল হয়ে যায়। পর মুহূর্তে এডারসনের আরেক ভুলে মার্শল ব্যবধান বাড়াতে পারেননি। এরপর সিটি কিছুটা ধীর গতিতে এগিয়ে যাবার চেষ্টা করতে থাকে। ফিল ফোডেনের দুর পাল্লার শট ডেভিড ডি গিয়া রুখে দেন। রিয়াদ মাহারেজের ক্রস থেকে রাহিম স্টার্লিং ভালমত বল ধরতে ব্যর্থ হলে সিটির সমতায় ফেরা হয়নি। স্টপেজ টাইমে ইউনাইটেডের জয় নিশ্চিত করেন ম্যাকটোমিনে।
বাসস/এএফপি/অনু/নীহা/১৬১৫/স্বব