উ.কোরিয়ার ৩টি প্রজেক্টাইল উৎক্ষেপণ

363

সিউল, ৯ মার্চ, ২০২০ (বাসস ডেস্ক) : উত্তর কোরিয়া সোমবার তিনটি প্রজেক্টাইল উৎক্ষেপণ করেছে। সমুদ্র অভিমুখে পরীক্ষা চালানো এসব প্রজেক্টাইলের ধরণের ব্যাপারে কিছু জানা যায়নি। এক সপ্তাহের মধ্যে পিয়ংইয়ংয়ের এ ধরনের অস্ত্রের এটি দ্বিতীয় পরীক্ষা। সিউলের সামরিক সূত্র একথা জানায়। খবর এএফপি’র।
বিস্তারিত উল্লেখ না করে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফের এক বিবৃতিতে বলা হয়, উত্তর কোরিয়ার দক্ষিণাঞ্চলীয় হমজিয়ং প্রদেশের সনডক এলাকা থেকে সরাসরি উত্তরপূর্ব অভিমুখে এ তিনটি অস্ত্রের পরীক্ষা চালানো হয়।
বিবৃতিতে বলা হয়, ‘সামরিক বাহিনীর পর্যবেক্ষণে দেখা গেছে দেশটি পরীক্ষা চালানোর জন্য আরো অস্ত্র প্রস্তুত করছে।’
জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, উত্তর কোরিয়া যে তিনটি অস্ত্রের পরীক্ষা চালিয়েছে সেগুলো ‘ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র’ হতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে এসব অস্ত্র টোকিও’র ভূখন্ডে বা গুরুত্বপূর্ণ অর্থনৈতিক অঞ্চলে আঘাত হেনেছে কিনা সে ব্যাপারে কোন ইঙ্গিত দেয়া হয়নি।
এদিকে বিশ্লেষকরা বলছে, উত্তর কোরিয়া তাদের অস্ত্রের সক্ষমতা যাচাই অব্যাহত রেখেছে। যুক্তরাষ্ট্রের সাথে তাদের দীর্ঘ বিলম্বিত পারমাণবিক আলোচনা চলাকালে তারা এটা শুরু করে। এক বছরেরও বেশি সময় আগে পিয়ংইয়ংয়ের নেতা কিম জং উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে অনুষ্ঠিত হ্যানয় সম্মেলন ভেঙ্গে যাওয়ার পর থেকে এ আলোচনা মুখ থুবড়ে পড়েছে।