বাসস দেশ-৩৬ : সরকার জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় উন্নত রাষ্ট্রসমূহকে পাশে চায় : শাহাব উদ্দিন

286

বাসস দেশ-৩৬
পরিবেশমন্ত্রী-ব্রেকফাস্ট ইভেন্ট
সরকার জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় উন্নত রাষ্ট্রসমূহকে পাশে চায় : শাহাব উদ্দিন
ঢাকা, ৮ মার্চ, ২০২০ (বাসস): পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় বাংলাদেশের পাশে দাঁড়ানোর জন্য উন্নত রাষ্ট্রগুলোর প্রতি আহবান জানিয়েছেন।
তিনি বলেন, ‘বাংলাদেশের সীমিত সম্পদ দিয়ে পরিপূর্ণভাবে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা কষ্টসাধ্য। এজন্য সরকার জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় উন্নত রাষ্ট্রসমূহকে পাশে চায়।’
মো. শাহাব উদ্দিন আজ রাজধানীর গুলশানস্থ বেঙ্গল ব¬ুবেরি হোটেলে কানাডার হাইকমিশন আয়োজিত ‘জলবায়ু সহিষ্ণু অর্থনীতি’ শীর্ষক এক পলিসি ব্রেকফাস্ট ইভেন্টে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ সরকার যথাসাধ্য চেষ্টা করছে উল্লেখ করে মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তন ঝুঁকি হ্রাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি থেকে গত পাঁচ বছরে প্রায় দুই বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করা হয়েছে।
তিনি বলেন, জলবায়ু সহিষ্ণুতা অর্জনে সরকারের নিজস্ব তহবিলে গঠিত ‘জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড’ হতে এ পর্যন্ত ৩ হাজার ৮ শ’ কোটি টাকা অভিযোজন ও প্রশমন কার্যক্রমে ব্যয় করা হয়েছে।
পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী বলেন, বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ স্ট্রাটেজি এন্ড একশন প্ল¬্যান হালনাগাদকরণ এবং আন্তর্জাতিক অঙ্গনে অভিযোজনের অগ্রাধিকার নিরসনে একটি কৌশলগত দলিল হিসেবে ন্যাশনাল এডাপটেশন প্ল্যান প্রণয়নের কাজ শুরু করা হয়েছে।
তিনি বলেন, কপ-২৫’র বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্লাইমেট ভালনারিবিলিটি ফোরামের (সিভিএফ) সভাপতির দায়িত্ব গ্রহণে সম্মত হওয়ায় খুব শিগগিরই পরিবেশ অধিদপ্তরে সিভিএফ এবং ভালনারেবল-২০ গ্রুপের অফিস স্থাপন করা হবে। উক্ত অফিস থেকে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে সমন্বয় সাধন করা হবে।
বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার বেনোয়া প্রেফান্ডে, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী, মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান, অতিরিক্ত সচিব (পরিবেশ) মাহমুদ হাসান, অতিরিক্ত সচিব (উন্নয়ন) আহমদ শামীম আল রাজীসহ কানাডিয়ান হাইকমিশন, সেন্টার ফর ইন্টারন্যাশনাল প্রাইভেট এন্টারপ্রাইজ এবং ইনস্টিটিউট অব ইনফরমেটিক্স এন্ড ডেভেলপমেন্ট’র উর্দ্ধতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/জেডআরএম/২০৫৫/-শআ