২০২১ সালের মধ্যে ডিএনডি প্রকল্পের কাজ শেষ হবে : জাহিদ ফারুক

301

নারায়ণগঞ্জ, ৮ মার্চ, ২০২০ (বাসস) : পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক জানিয়েছেন, ২০২১ সালের মধ্যে ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) প্রকল্পের কাজ শেষ হবে।
তিনি আজ রোববার সকালে নারায়ণগঞ্জ মহানগরের সিদ্ধিরগঞ্জের শিমরাইলে ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) এলাকায় নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন প্রকল্প (২য় পর্যায়) শীর্ষক প্রকল্পের পাম্প স্থাপনের সূচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও একনেকের সদস্যরা (ডিএনডি) প্রকল্পের গুরুত্ব সম্পর্কে অবগত রয়েছেন। তারা জানেন, এ প্রকল্পের সাথে ২০ লাখ লোকের ভাগ্য জড়িত। ২০ লাখ লোক যাতে ভালোভাবে বসবাস করতে পারে, যাতে সুন্দর একটা পরিবেশে বসবাস করতে পারে সেই স্বপ্ন বাস্তবায়নের জন্য এ প্রকল্প। প্রকল্পটির মেয়াদ আরো একবছর বৃদ্ধি করা হয়েছে। তিনি বলেন, ২০২১ সালের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ হবে।
প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) প্রকল্পটি ১৯৬২-১৯৬৮ সালে বাস্তবায়ন শরু হয়। পরবর্তীতে যখন নগরায়ন শুরু হয় তখন লোকজন অবৈধভাবে স্থাপনা তৈরী করে, অবৈধভাবে ডিএনডি ও কৃষিজ জমি দখল করে অবৈধ স্থাপনা করায় অত্র এলাকায় জলাবদ্ধতা শুরু হয়।
পরবর্তীতে ২০১৭ সালের ৯ ডিসেম্বর প্রকল্পের কাজ শুরু হয়। যার ব্যয় ধরা হয় ৫৫৮ কোটি টাকা। এখন ধারনা করা হচ্ছে এই প্রকল্পটি বাস্তবায়ন করতে ১৩শ’ কোটি টাকা লাগবে। এ প্রকল্পটি বাস্তবায়ন হলে ২০ লাখ মানুষের জলাবদ্ধতার দুর্ভোগ লাঘব হবে।
এসময় উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান, পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার, বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার ইন-চীফ মেজর জেনারেল ইবনে ফজল শায়েখুজ্জামান, ২৪ ইঞ্জিনিয়ারিং কন্সষ্ট্রাকশন ব্রিগেডের ডিজি ব্রিগেডিয়ার এফ এম জাহিদ হোসেন, ১৯ ইসিবি অধিনায়ক লে: কর্ণেল আহসানুল তাকদ্বীম চৌধুরী, প্রকল্প পরিচালক লে: কর্ণেল মাসফিকুল আলম ভুঁইয়া ও প্রজেক্ট অফিসার মেজর সৈয়দ মোস্তাকিম হায়দার প্রমূখ।