আন্তর্জাতিক নারী দিবস পালিত

217

ঢাকা, ৮ মার্চ, ২০২০ (বাসস) : নারীর প্রতি বৈষম্য ও অন্যায়-অবিচারের অবসান ঘটিয়ে সম-অংশীদারত্বের বিশ্ব গড়ার প্রত্যয় নিয়ে নানা আনুষ্ঠানিকতায় আজ উদযাপিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস।
‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ এই প্রতিপাদ্য নিয়ে শনিবার শহীদ মিনারে প্রথম প্রহরে মোমবাতি প্রজ্জ্বলনের মধ্য দিয়ে দিবসটির সূচনা হয়। গণমাধ্যম ও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে শুভেচ্ছা বিনিময় এবং ঢাকাসহ সারা দেশে বিভিন্ন সংগঠন র‌্যালি, মানববন্ধন, আলোচনা সভা, কেক কাটা, উপহার সামগ্রী প্রদানের মধ্য দিয়ে দিবসটি পালন করছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং রাষ্ট্রপতি আবদুল হামিদ দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন।
আজ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।
তিনি বলেন,‘নারীরা যত শিক্ষিত হবে, যত স্বাবলম্বী হবে সমাজ তত দ্রুত এগিয়ে যেতে পারবে। কারণ সমাজের অর্ধেক অংশকে অকেজো রেখে একটি সমাজ সঠিকভাবে চলতে পারে না। সে সমাজ খুঁড়িয়ে খুঁড়িয়ে চলবে।
নারীর সমতার দাবিতে ‘আমরাই পারি’ পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে শনিবার রাত ১২ টা ১ মিনিটে মোমবাতি প্রজ্জ্বলন ও শপথ গ্রহণ করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান উপস্থিত থেকে মোমবাতি প্রজ্জ্বলন করেন।
এ সময় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি ও সংগঠনের সভাপতি অধ্যাপক মাহফুজা খানম উপস্থিত ছিলেন।
শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ-স্কপ এবং ইন্ড্রাস্ট্রিয়ালবাংলাদেশ কাউন্সিল-আইবিসিনারায়নগঞ্জ ক্লাস্টার কমিটির উদ্যোগে এ উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্দন কর্মসূচি অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে বক্তারা বলেন, বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে নারী শ্রমিকদের অবদান অনস্বীকার্য তবুও নিজেদেও ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন শ্রমজীবী নারীরা। তাই সবার আগে কর্মক্ষেত্রে নারী শ্রমিকের নিরাপত্তা,মজুরি,ছুটি, মাতৃত্বকালীন সুবিধাসহ সকল ন্যায্য অধিকার নিশ্চিত করতে হবে।
তারা বলেন, নারীবান্ধব কর্মক্ষেত্র নিশ্চিতে হাইকোর্টের রায়ের ভিত্তিতে যৌন হয়রানি প্রতিরোধ আইন প্রণয়নের জোর দিতে হবে।
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির উদ্যোগে সোসাইটির কনফারেন্স রুমে আন্তর্জাতিক নারী দিবস উদ্যাপিত হয়েছে। নারী দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ম্যানেজিং বোর্ডের সদস্য রেহানা আশিকুর রহমান।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোসাইটির উপ মহাসচিব মো. রফিকুল ইসলাম, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক সায়মা ফেরদৌসী, আইএফআরসির বাংলাদেশস্থ প্রধান আজমত উল্লাহ, গৌরভ রয়, সিনিয়র কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ জার্মান রেড ক্রস বাংলাদেশ ও মালিহা ফেরদৌস প্রমুখ।