যশোর কমিশনারেট ৫ হাজার নতুন ভ্যাটদাতা সনাক্ত করবে

556

ঢাকা, ৮ মার্চ, ২০২০ (বাসস) : যশোর ভ্যাট কমিশনারেট আগামী তিন মাসে ৫ হাজার নতুন ভ্যাটদাতা সনাক্ত করবে।
এ লক্ষ্যে কমিশনারেটের পক্ষ থেকে আয়করদাতা জরিপের ন্যায় ভ্যাটদাতা জরিপ কার্যক্রম শুরু করা হয়েছে। মূলত ভ্যাটনেট সম্প্রসারণের মাধ্যমে রাজস্ব আয় বৃদ্ধি করাই নতুন ভ্যাটদাতা সনাক্তকরণের মূল উদ্দেশ্য।
করদাতা সনাক্তকরণে নতুন মূল্য সংযোজন কর (ভ্যাট) আইনের আওতায় ভ্যাট কর্মকর্তারা যশোর শহরের বিভিন্ন শপিংমল বা মার্কেট পরিদর্শন করছেন। যেসব ব্যবসায়ী নতুন ভ্যাট আইনের আওতায় এখনও নিবন্ধন করেননি, তাদেরকে নিবন্ধন গ্রহণ ও সঠিকভাবে রিটার্ন দাখিলে উদ্বুদ্ধ করা হচ্ছে। পাশাপাশি ভ্যাট কর্মকর্তারা ভ্যাট বিষয়ে সচেতনতা তৈরিতে ব্যবসায়ীদের মাঝে লিফলেট বিতরণ করছেন।
এ বিষয়ে যশোর ভ্যাট কমিশনারেটের কমিশনার মো. জাকির হোসেন রোববার বাসসকে বলেন, ‘এখনও অনেক ব্যবসায়ী ভ্যাট নিবন্ধন করেননি বা ভ্যাট দিচ্ছেন না। এসব ব্যবসায়ীদের ভ্যাটনেটের আওতায় আনা ছাড়া রাজস্ব আয় সম্প্রসারণ করা সম্ভব নয়। এই উপলব্ধি থেকেই আমরা নতুন ভ্যাটদাতা সনাক্তকরণের মত উদ্ভাবনী কাজ শুরু করেছি।’
ভ্যাট জরিপের মাধ্যমে আগামী তিন মাসে ৫ হাজার নতুন ভ্যাটদাতা সনাক্তকরণের লক্ষ্যমাত্রা নেয়া হয়েছে বলে তিনি জানান। উল্লেখ্য, বর্তমানে যশোর কমিশনারেটের আওতায় ভ্যাট নিবন্ধনের সংখ্যা প্রায় ১০ হাজার।
জাকির হোসেন বলেন, যারা নিবন্ধন করছেন, তাদের নিকট থেকে করসহ দাখিলপত্র গ্রহণ করা হচ্ছে। পাশাপাশি নিবন্ধন গ্রহণ ও রিটার্ন দাখিল না করে ব্যবসা করলে কি কি শাস্তির সম্মুখীন হতে হবে সে বিষয়ে ধারনা দেয়া হচ্ছে।
এর আগে, যশোর ভ্যাট কমিশনারেট নতুন ভ্যাট আইন সঠিকভাবে বাস্তবায়নের লক্ষ্যে ভ্যাট মেলার আয়োজন করে। মেলায় অনলাইনে ভ্যাট নিবন্ধন প্রদান, রিটার্ন দাখিল এবং ট্যাক্সপেয়ার লার্নিং এই তিন সেবা প্রদান করা হয়। এতে করদাতাদের পক্ষ থেকে বেশ সাড়া পাওয়া যায়। এ কমিশনারেটের আওতাধীন ১০টি বিভাগীয় কার্যালয় রয়েছে। মূলত করদাতাদের অনলাইনে ভ্যাট রিটার্ন দাখিল বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দিতেই এ মেলার আয়োজন করা হয়।