মেসির পেনাল্টিতে আবারো শীর্ষে উঠে এলো বার্সেলোনা

223

বার্সেলোনা, ৮ মার্চ ২০২০ (বাসস) : পেনাল্টি থেকে লিওনেল মেসির একমাত্র গোলে কোনরকমে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে পরাজয় এড়াতে সক্ষম হয়েছে বার্সেলোনা। যদিও ৮১ মিনিটে মেসির এই গোলের আগে ভিএআর প্রযুক্তির সহায়তায় পেনাল্টি নিশ্চিত করা হয়। এই জয়ে রিয়াল মাদ্রিদকে দুই পয়েন্টের ব্যবধানে পিছনে ফেলে আবারো শীর্ষে উঠে এসেছে বার্সেলোনা।
এই নিয়ে মৌসুমে মেসি ২৪তম গোল করলেন, গত চার ম্যাচে এটি ছিল তার পঞ্চম গোল। গত সপ্তাহে এল ক্লাসিকোতে রিয়াল মাদ্রিদের কাছে পরাজিত হবার পর মেসির এই গোলে অন্তত আরো একটি বড় হতাশা থেকে রক্ষা পেয়েছে কাতালান জায়ান্টরা।
সান্তিয়াগো বার্নাব্যুতে মাদ্রিদের ক্লাসিকো জয়ে বার্সার উপর চাপ পড়ে। যে কারনে এই ম্যাচটিতে জয় ভিন্ন কোন বিকল্প ছিল না। ক্যাম্প ন্যুতে অবশ্য এই জয় নিশ্চিত করতে ৮১ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে স্বাগতিকদের। সোসিয়েদাদের ফ্রেঞ্চ ডিফেন্ডার রবিন লি নরমান্ডের হ্যান্ডবলটি নিশ্চিতে ভিএআর প্রযুক্তিও ব্যবহৃত হয়েছে। যদিও ম্যাচের শেষ বাঁশি বাজার পরও সোসিয়েদাদের খেলোয়াড়রা এই পেনাল্টির সিদ্ধান্তটি মেনে নিতে পারেনি। দারুন হতাশা নিয়েই তাদের মাঠ ছাড়তে হয়েছে।
প্রথমার্ধে বার্সেলোনার শুরুটা ভালই হয়েছিল। ড্যানিশ এ্যাটাকার মার্টিন ব্রেথওয়েট কাল বার্সার হয়ে প্রথমবারের মত মূল একাদশে সুযোগ পেয়েছিলেন। পুরো ম্যাচেই নিজের যোগ্যতা দিয়ে দলকে এগিয়ে নিয়ে যাবার চেষ্টা করেছেন এই ড্যানিশ তারকা। মেসির সহায়তায় ব্রেথওয়েট দুটি সুযোগও সৃষ্টি করেছিলেন। এর মধ্যে একটি শট জালে জড়ালেও অফ-সাইডের কারনে তা বাতিল হয়ে যায়। ৪০ মিনিটে মেসি গোলের সহজ একটি সুযোগ নষ্ট করেন।
দ্বিতীয়ার্ধে অবশ্য বার্সেলোনাকে কোন সুখবর দিতে পারছিলেন না এ্যাটাকাররা। মেসির আরেকটি শট পোস্টে বাইরে দিয়ে চলে যায়, আতোঁয়া গ্রীজম্যানের হেড গোলের ঠিকান খুঁজে পায়নি। ইভান রাকিটিচও এই ব্যর্থতার মিছিলে নিজের নাম লিখিয়েছেন। জোর্দি আলবার ক্রস থেকে রাকিটিচের একটি প্রচেষ্টাও ব্যর্থ হয়। বার্সেলোনার এই ব্যর্থতার মাঝে বেশ কয়েকটি সুযোগ পেয়েছিল সোসিয়েদাদ। কিন্তু তাদেরকেও হতাশ হতে হয়।
এদিকে শনিবার দিনের শুরুতে ঘরের মাঠ ওয়ান্ডা মেট্রোপলিটানোতে সেভিয়ার সাথে ২-২ গোলে ড্র করেছে এ্যাথলেটিকো মাদ্রিদ। ১৯ মিনিটে লুক ডি জংয়ের গোলে এগিয়ে গিয়েছিল সেভিয়া। আলভারো মোরাতার স্পট কিকে ৩২ মিনিটে সমতায় ফিরে স্বাগতিকরা। চার মিনিট পর হুয়াও ফেলিক্স এ্যাথলেটিকোকে এগিয়ে দেন। কিন্তু কিয়েরান ট্রিপারের বিপক্ষে প্রাপ্ত পেনাল্টি থেকে লুকাস ওকামপোস ৪৩ মিনিটেই সেভিয়াকে সমতায় ফেরালে ২-২ গোলের ড্র নিয়েই মাঠ ছাড়ে দু’দল।
বুধবার চ্যাম্পিয়ন্স লিগে শেষ ১৬’র দ্বিতীয় লেগের ম্যাচে এ্যানফিল্ডে বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুলের মুখোমুখি হবে এ্যাথলেটিকো। প্রথম লেগে ১-০ গোলে জয়ী হয়ে কিছুটা হলেও এগিয়ে রয়েছে স্প্যানিশ জায়ান্টরা।