বাসস ক্রীড়া-১ : জয়ের ধারায় ফিরলো লিভারপুল, শীর্ষ চারের সাথে ব্যবধান কমালো আর্সেনাল

106

বাসস ক্রীড়া-১
ফুটবল-প্রিমিয়ার লিগ
জয়ের ধারায় ফিরলো লিভারপুল, শীর্ষ চারের সাথে ব্যবধান কমালো আর্সেনাল
লন্ডন, ৮ মার্চ ২০২০ (বাসস) : পরপর দুই ম্যাচ পরাজয়ের তিক্ত অভিজ্ঞতা থেকে বেরিয়ে এসেছে লিভারপুল। শনিবার প্রিমিয়ার লিগে বোর্নমাউথকে ২-১ গোলে পরাজিত করে শীর্ষস্থান শক্তিশালী করেছে অল রেডসরা। তবে এ্যানফিল্ডের এই ম্যাচেও প্রথমে পিছিয়ে পড়েছিল জার্গেন ক্লপের দল। শেষ পর্যন্ত সাদিও মানে ও মোহাম্মদ সালাহ’র গোলে জয় নিশ্চিত হয়। এদিকে শীর্ষ চারে জায়গা করে নিতে চেলসিকে চাপে ফেলার সুযোগ নষ্ট করেছে টটেনহ্যাম ও উল্ফস।
তবে নরউইচকে ১-০ গোলে পরাজিত করে ষষ্ঠ স্থানে উঠে আসা শেফিল্ড ইউনাইটেড আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলার আশা দারুনভাবে টিকিয়ে রেখেছে। ওয়েস্ট হ্যামকে ১-০ গোলে পরাজিত করে আর্সেনালও শীর্ষ চারের থেকে ব্যবধান পাঁচে নামিয়ে এনেছে।
এবারের মৌসুমে প্রথম থেকেই উড়তে থাকা লিভারপুলের হঠাৎ করেই গত দুই সপ্তাহে ছন্দপতন ঘটে। এই সময়ের মধ্যে সব ধরনের প্রতিযোগিতায় চার ম্যাচে তিনটিতেই পরাজিত হয় রেডসরা। এর মধ্যে গত সপ্তাহে টানা ৪৫ ম্যাচ পর ওয়াটফোর্ডের কাছে প্রিমিয়ার লিগের পরাজয়টা ছিল সবচেয়ে হতাশার।
গতকালও মাত্র ৯ মিনিটে ক্যালুম উইলসনের বিতর্কিত গোলে আরো একটা হতাশাজনক পরাজয়ের শঙ্কায় পড়েছিল লিভারপুল। কিন্তু ঘরের মাঠে টানা ২২টি লিগ ম্যাচে জয়ের রেকর্ড গড়তে সালাহ ও মানের দ্রুত দুই গোলই যথেষ্ট ছিল। স্কটিশ মিডফিল্ডার রায়ান ফ্রেসারের শট গোল-লাইনের উপর থেকে অকল্পনীয় ভাবে জেমস মিলনার ক্লিয়ার না করলে বোর্নমাউথ হয়ত সমতা নিয়ে মাঠ ছাড়তো। এই পরাজয়ে বোর্নমাউথ রেলিগেশন জোনেই থাকলো।
ম্যাচ শেষে লিভারপুল বস জার্গেন ক্লপ বলেছেন, ‘ফুটবল ম্যাচে পরাজিত হবার মধ্যে কোন ভাল দিক নেই। অথচ জিততে পারলে বোঝা যায় বিষয়টা কতটা আনন্দের। গত ১০ দিনে আমরা এই বিষয়টা দারুনভাবে উপলব্ধি করেছি। এই তিন পয়েন্টে এবং একইসাথে খেলোয়াড়দের পারফরমেন্সে আমি দারুন খুশী। কারন আমি জানি এই মুহূর্তে এটা আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ।’
আগামী কয়েক সপ্তাহে রেডসদের শিরোপা জয়ের উৎসবে বিশ্বব্যপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস আতঙ্ক হয়ত বড় একটি প্রভাব ফেলতে পারে। ইতোমধ্যেই বিশ্বের বিভিন্ন শীর্ষ লিগে দর্শকশুন্য মাঠে ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে, প্রিমিয়ার লিগেও এর সম্ভাবনা দেখা দিয়েছে।
করোনাভাইরাস আতঙ্কে ইতোমধ্যেই অবশ্য ম্যাচের আগে উভয় দলের খেলোয়াড় ও রেফারির সাথে করমর্দনের বিষয়টি বাতিল করা হয়েছে। তবে গোলের পর একে অপরকে জড়িয়ে ধরে তা উদযাপনের বিষয়ে কোন বিধিনিষেধ আসেনি। এমিরেটস স্টেডিয়ামে আলেক্সান্দ্রে লাকাজেত্তের একমাত্র গোলে আর্সেনালের জয় নিশ্চিত হবার পর খেলোয়াড়দের মধ্যে একটু বাড়তি উত্তেজনাই লক্ষ্য করা গেছে। যদিও ৭৮ মিনিটে এই ফ্রেঞ্চম্যানের দেয়া জয়সূচক গোলটি নিশ্চিত করতে ভিএআর প্রযুক্তি ব্যবহৃত হয়েছে। লম্বা সময় ধরে ভিডিও রিভিউ দেখেই আর্সেনালকে গোল উপহার দেয়া হয়। পিয়েরে-এমেরিক অবামেয়াংয়ের ডিফ্লেকটেড শটটি থেকে মেসুত ওজিল হয়ে তা লাকাজেত্তের হেডে পরিণত হয়। তবে ওজিল মূলত অফ-সাইড পজিশনে ছিলেন। বেশ কিছুক্ষন রিভিউর পর শেষ পর্যন্ত আর্সেনালের গোল নিশ্চিতের পাশাপাশি তিন পয়েন্টও নিশ্চিত হয়।
বার্নলির সাথে ১-১ গোলে ড্র করে আবারো পয়েন্ট হারিয়েছেন টটেনহ্যাম। যদিও সব ধরনের প্রতিযোগিতায় টানা চার ম্যাচে পরাজয়ের হাত থেকে রক্ষা পেয়েছে স্পার্সরা। চ্যাম্পিয়ন্স লিগে মঙ্গলবার লিপজিগ সফরের কথা মাথায় রেখে বেশ কয়েকজন খেলোয়াড়কে কাল বিশ্রামে রেখেছিলেন টটেনহ্যাম বস হোসে মরিনহো। টার্ফ মুরে টটেনহ্যামের শুরুটা মোটেই ভাল হয়নি। জে রডরিুগয়েজের শট হুগো লোরিস ধরতে ব্যর্থ হলে সেই সুযোগে ক্রিস উড ১৩ মিনিটে স্বাগতিক বার্নলিকে এগিয়ে দেন।
বিরতির পর ম্যাচের ফিরে আসার লক্ষ্যে মরিনহো গিওভানি লো সেলসো ও লুকাস মৌরাকে মাঠে নামান। এর ফলও সাথে সাথে পেয়ে যায় সফরকারী টটেনহ্যাম। এরিক লামেলাকে ডি বক্সের মধ্যে ফাউলের অপরাধে বেন মির বিপক্ষে পেনাল্টি আদায় করে নেয় স্পার্সরা। স্পট কিক থেকে ৫০ মিনিটে দলের হয়ে সমতা ফেরান ডেলে আলি।
ঘরের মাঠে ব্রাইটনের সাথে গোলশুন্য ড্র করে শীর্ষ চারে ওঠার সুযোগ হাতছাড়া করেছে উল্ফস। এই ড্রয়ে চেলসির থেকে এখনো দুই পয়েন্ট পিছিয়ে পঞ্চম স্থানেই রয়েছে ক্লাবটি।
বাসস/এএফপি/অনু/নীহা/১৬২০/স্বব