দেশ সামনের দিকে এগিয়ে যাচ্ছে : খাদ্যমন্ত্রী

322

নওগাঁ, ৮ মার্চ, ২০২০ (বাসস) : খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, বাংলাদেশ এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে সামনের দিকে এগিয়ে যাচ্ছে এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সমৃদ্ধ দেশে পরিণত হবে।
তিনি বলেন, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণে স্বাধীনতা, কৃষ্টি কালচার, কিভাবে দেশ এগিয়ে যাবে তার সম্পূর্ণ দিক নির্দেশনা রয়েছে। তার ৭ই মার্চের ভাষণ স্বাধীনতার দিক নির্দেশনার ঐতিহাসিক দলিল।
মন্ত্রী শনিবার নওগাঁয় ৭দিনব্যপী এসএমই পণ্যমেলা’র উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথি’র বক্তৃতায় এসব কথা বলেন।
সাধন চন্দ্র মজুমদার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সর্বক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। সারাদেশে এত বড় বড় প্রকল্প হাতে নেয়া হয়েছে তাতে দেশের প্রবৃদ্ধির হার বৃদ্ধি অব্যাহত রয়েছে। উদ্যোক্তাদেও জন্য প্রশিক্ষণ, ঋণ সহায়তাসহ নানা সুযোগ সুবিধা সৃষ্টি করা হয়েছে। এখন শুধু নিজেরা একেক জন ক্ষুদ্র ক্ষুদ্র শিল্প উদ্যোক্তা হিসেবে আত্মকর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার দ্বার উন্মোচিত হয়েছে।
নওগাঁ শহরের মুক্তির মোড় এলাকায় কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে আয়োজিত এ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিখি হিসেবে উপস্থিত ছিলেন সদর আসনের সংসদ সদস্য ব্যারিষ্টার নিজাম উদ্দিন জলিল জন। জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় এস এম ই ফাউন্ডেশন এই মেলার আয়োজন করে।
জেলা প্রশাসক মো. হারুন-অর-রশীদের সভাপতিত্বে আয়োজিত এই আলোচনা সভায় পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান মিয়া ও এস এম ই ফাউন্ডেশনের সহকারী মহা-ব্যবস্থাপক অখিল রঞ্জন তরফদার বক্তৃতা করেন।
খাদ্যমন্ত্রী ফিতা কেটে এবং ফেষ্টুন উড়িয়ে নওগাঁয় সাতদিনব্যপী এই এসএমই পণ্য মেলার উদ্বোধন করেন।
খাদ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকার সারাদেশে সমতার ভিত্তিতে উন্নয়ন সাধন করে চলেছে। এই উন্নয়নের ধারাবাহিকতা থেকে নওগাঁ জেলাও পিছিয়ে নেই। প্রধানমন্ত্রী নওগাঁ জেলার প্রতি বিশেষ দৃষ্টি দিয়েছেন। এ ক্ষেত্রে তিনি অতি সম্প্রতি নওগাঁ জেলায় একটি পুর্ণাঙ্গ মেডিক্যাল কলেজ, একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়, একটি ইকোনমিক জোন অনুমোদন দেয়ার কথা গুরুত্বের সাথে উল্লেখ করেছেন। মেডিক্যাল কলেজের পাঠদার কার্যক্রম গত বছরই শুরু হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।
এ মেলার উদ্বোধনী অনুষ্ঠান শেষে সেখান থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এই শোভাযাত্রায় নেতৃত্ব দেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার । শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় মেলা প্রাঙ্গন মুক্তির মোড় এলাকায় কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে এসে শেষ হয়।
মেলায় ক্ষুদ্র ইঞ্জিনিয়ারিং শিল্প, হস্ত ও কুটির শিল্প এবং দেশীয় খাবারের প্রায় ৫৪টি ষ্টল স্থাপন করা হয়েছে। এ ছাড়াও মেলায় জেলা প্রশাসনের একটি এবং মুজিব কর্নার নামে একটি ষ্টল দেয়া হয়েছে।
মেলায় প্রতিদিন বিভিন্ন্ লোকজ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।