বাসস দেশ-২৮ : চট্টগ্রামে বিভিন্ন রাজনৈতিক দল ও প্রতিষ্ঠানের ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন

411

বাসস দেশ-২৮
৭ মার্চ-উদযাপন
চট্টগ্রামে বিভিন্ন রাজনৈতিক দল ও প্রতিষ্ঠানের ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন
চট্টগ্রাম, ৭ মার্চ, ২০২০ (বাসস) : চট্টগ্রামে বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠান যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন করেছে।
আজ শনিবার বিকেলে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে চট্টগ্রাম নগরের থিয়েটার ইন্সটিটিউট প্রাঙ্গণে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে সভায় সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন প্রধান অতিথির বক্তৃতা করেন।
এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ সহ-সভাপতি নঈম উদ্দিন আহমেদ চৌধুরী ও খোরশেদ আলম সুজন।
নগর আওয়ামী লীগের সহ-সভাপতি এড.সুনীল সরকার, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) সাবেক চেয়ারম্যান আবদুচ ছালাম, এড. ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, শফিক আদনান, আইন সম্পাদক এড. শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, বন ও পরিবেশ সম্পাদক মসিউর রহমান চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুক সহ কার্য নির্বাহী পরিষদ সদস্য, ওয়ার্ড, থানা, ইউনিট আওয়ামী লীগ নেতৃবৃন্দ ও সকল অঙ্গসহযোগী সংগঠনের নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।
সভায় বক্তারা বলেন, ৭ মার্চের ভাষণে মুক্তিযুদ্ধের চূড়ান্ত নির্দেশনা ছিলো । আমাদের সংকট সংগ্রামে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ আজও প্রেরণার উৎস।
তারা বলেন, মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ বিনির্মাণে এ মহাকাব্য আমাদের জন্য চেতনার অগ্নি মশাল হয়ে কাজ করবে।
চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) ঐতিহাসিক ৭ মার্চ উদযাপিত হয়েছে।
শনিবার সকাল ৯টা ৫০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়।
জাতীয় পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। পরে উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশের নেতৃত্বে ক্যাম্পাসে একটি শোভাযাত্রা বের করা হয়।
চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নানা আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপিত হয়েছে।
আজ সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর মাধ্যমে দিনের কর্মসূচী শুরু হয়। পরে বোর্ড মিলনায়তনে বোর্ডের বিদ্যালয় পরিদর্শক ড. বিপ¬ব গাঙ্গুলীর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বোর্ডের চেয়ারম্যান প্রফেসর প্রদীপ চক্রবর্ত্তী। সচিব প্রফেসর আবদুল আলীম, পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ন চন্দ্র নাথ, কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক, উপ-বিদ্যালয় পরিদর্শক আবুল বাসার, সহকারী কলেজ পরিদর্শক আবদুল আজিজ প্রমুখ বক্তব্য রাখেন।
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপিত হয়েছে।
এ উপলক্ষ্যে শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের সামনে থেকে উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল আলমের নেতৃত্বে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্বাধীনতা চত্বর সংলগ্ন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল প্রাঙ্গণে এসে শেষ হয়। ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জানান উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল আলম। এ সময় চুয়েট বঙ্গবন্ধু পরিষদসহ অন্যান্য সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে ৭ মার্চ উপলক্ষ্যে বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়।
নানা আয়োজনের মাধ্যমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৭ মার্চ উদযাপিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল ফজরের নামাজের পর মসজিদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত এবং অন্যান্য ধর্মাবলম্বীদের স্ব স্ব উপাসনালয়ে বিশেষ প্রার্থনা।
সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ এবং মুক্তিযুদ্ধ বিষয়ক দেশাত্মবোধক গান পরিবেশন করা হয়। সকাল সাড়ে ১০টায় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।
এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৭মার্চ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেয়া ৭ মার্চের ভাষণ শুধু বাঙালি জাতির জন্য নয়, বিশ্বমানবতার জন্য মহামূল্যবান দলিল।
তিনি বলেন, একাত্তরের ৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন পাকিস্তানী শাসকগোষ্ঠীর রক্তচক্ষু উপেক্ষা করে অসীম সাহসিকতায় লাখো জনতার উদ্দেশ্যে যে ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন তা মূলত স্বাধীনতা পিয়াসী বাঙালি জাতির ঐক্যের মূলমন্ত্র ও মুক্তির সনদ।
এছাড়া বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. নাসিম হাসান, চবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম, সিন্ডিকেট সদস্য সেতু রঞ্জন বিশ্বাস, শহীদ আবদুর রব হলের প্রভোস্ট প্রফেসর ড. এ কে এম মাঈনুল হক মিয়াজী, ছাত্র-ছাত্রী পরামর্শ ও নির্দেশনার পরিচালক প্রফেসর সিরাজ উদ দৌল¬াহ প্রমুখ বক্তৃতা করেন।
বাসস/জিই/এফএইচ/২২৫০/-কেকে