বাজিস-৭ : যথাযোগ্য মর্যাদায় সারাদেশের ঐতিহাসিক ৭ মার্চ পালিত

238

বাজিস-৭
ঐতিহাসিক ৭ মার্চ-সারাদেশ
যথাযোগ্য মর্যাদায় সারাদেশের ঐতিহাসিক ৭ মার্চ পালিত
ঢাকা, ৭ মার্চ, ২০২০ (বাসস) : যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে আজ শনিবার দেশের বিভিন্ন জেলায় ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে।জাতির পিতা বন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ৭ মার্চ ঢাকায় রমনা রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) তাঁর ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন।
বাসস-এর পঞ্চগড় সংবাদদাতা জানান, ৭ই মার্চ উপলক্ষে আজ সকালে পঞ্চগড় জেলা আওয়ামীলীগ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার সাদাত স¤্রাট।এসময় সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি আমিরুল ইসলাম, পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক এসএম হুমায়ন কবির উজ্জ্বলসহ জেলা ও উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
বাসস-এর জয়পুরহাট সংবাদদাতা জানান, ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আজ সকালে জেলা আওয়ামীলীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তেলন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্প্যমাল্য অর্পণ ও আত্মার শান্তি কামনায় একমিনিট নিরবতা পালন করা হয়। এছাড়াও দলীয় কার্যালয়ের বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ প্রচার করা হয়। দিনটি উপলক্ষে বাংলাদেশ শিশু একাডেমী জয়পুরহাট জেলা শাখা শিশুদের জন্য নানা প্রতিযোগিতার আয়োজন করে।
বাসস-এর মাগুরা সংবাদদাতা জানান, ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে জেলা আওয়ামীলীগ আজ শহরের বীর মুক্তিযোদ্ধা আছাদুজ্জামান মিলনায়তনে আলোচনাসভার আয়োজন করে। জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল ফাত্তাহর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর। বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুন্ডু, সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি আশরাফু আলম বাবুল ফকির ও সাধারণ সম্পাদক আব্দুল মান্নান প্রমুখ।
বাসস-এর ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা জানান, ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে আজ শনিবার সকালে শহরের বঙ্গবন্ধু স্কয়ারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী, জেলা প্রশাসক হায়াৎ উদ দৌলা খান, পুলিশ সুপার মো. আনিসুর রহমান, পৌর মেয়র নায়ার কবিরসহ জেলা আওয়ামীলীগ ও অঙ্গসহযোগি সংগঠনের নেতৃবৃন্দ।
বাসস-এর লক্ষ্মীপুর সংবাদদাতা জানান, ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আজ শনিবার জেলা প্রশাসন ও জেলা আওয়ামী লীগের উদ্যোগে নানা কর্মসূচি পালন করা হয়েছে। শনিবার বিকালে জেলা আওয়ামীলীগ কার্যালয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামী লাীগের সভাপতি মিয়া গোলাম ফারুক পিংকুর সভাপতিত্বে এ অনুষ্ঠানে সাধারণ সম্পাদক নুর উদ্দিন চৌধূরী নয়নসহ আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। এরআগে, জেলা শিশু একাডেমির উদ্যোগে শিশু-কিশোরদের কন্ঠে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ভাষণ ও চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বাসস-এর পাবনা সংবাদদাতা জানান, ঐতিহাসিক ৭মার্চ উপলক্ষে পাবনা জেলা পরিষদ, পাবনা জেলা আওয়ামী লীগ, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন বিভিন্ন কর্মসূচি পালন করে।
শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে থেকে র‌্যালি বের হয়ে বঙ্গবন্ধু হলে গিয়ে শেষ হয়।সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান উপাচার্য অধ্যাপক ড. এম. রোস্তম আলী, উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ার খসরু পারভেজ।
শনিবার সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, ৭ মার্চ এর ভাষন প্রচার এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবদেন করেন জেলা আওয়ামী লীগ ও সহযোগি সংগঠনসমূহের নেতৃবৃন্দ। জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল রহিম লালের সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন- সাধারণ সম্পাদক গোলাম ফারুক প্রিন্স এমপি, নাদিরা ইয়াসমিন জলি এমপি প্রমুখ।
বাসস-এর নড়াইল সংবাদদাতা জানান, এদিন সহ¯্রকন্ঠে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ এবং জাতীয় সংগীত পরিবেশ করা হয়। শনিবার বিকাল সাড়ে ৩টায় নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্বরে জেলা প্রশাসন ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে মুজিবকোট পরিহিত অবস্থায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭মার্চের ভাষণ সহ¯্রকণ্ঠে উচ্চারিত হয়। এছাড়া সহ¯্রকন্ঠে শুদ্ধসুরে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এসময় ৩০ ফুট দীর্ঘ বঙ্গবন্ধু টাওয়ার প্রদর্শন, ২৭০/ ৮৫ ফুট বিশিষ্ট বাংলাদেশের মানচিত্র প্রদর্শন, ৬০/৩৬ ফুট বিশিষ্ট জাতীয় পতাকা প্রদর্শন এবং গণসংগীত, কবিতা এবং আলোচনাসভার আয়োজন করা হয়।
জেলা প্রশাসক আনজুমান আরার সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, জেলা আওয়ামী লীগের সভাপতি সুবাস চন্দ্র বোস এবং সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. নিজামউদ্দিন খান নিলু, সরকারী ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ মো. রবিউল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, নড়াইল পৌর মেয়র মো. জাহাঙ্গীর হোসেন বিশ্বাস এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুন্ডু। এছাড়াও জেলা শিশু একাডেমি চিত্রাঙ্কন ও বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষনের উপর শিশু-কিশোরদের জন্য প্রতিযোগিতার আয়োজন করে।
বাসস/সংবাদদাতা/২০৪০/-এমকে