বাসস দেশ-১০ : বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ স্বাধীনতা সংগ্রামের মহাকাব্য : কৃষিমন্ত্রী

117

বাসস দেশ-১০
কৃষিমন্ত্রী-৭ মার্চ
বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ স্বাধীনতা সংগ্রামের মহাকাব্য : কৃষিমন্ত্রী
ঢাকা, ৭ মার্চ, ২০২০ (বাসস) : কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, আমাদের স্বাধীনতা সংগ্রামের মহাকাব্য হলো বঙ্গবন্ধুর ৭ই মার্চের ১৮ মিনিটের ভাষণ। এই অনন্য ভাষণের মাধ্যমে তিনি সাত কোটি বাঙালিকে ঐক্যবদ্ধ করেছিলেন। তিনি এই ভাষনেই স্বাধীনতার ডাক দিয়েছিলেন।
ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আজ শনিবার জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে টাঙ্গাইল জেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
কৃষিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ৭ মার্চের ভাষণের মধ্যদিয়ে নিরস্ত্র বাঙালিকে জীবনবাজি রেখে যুদ্ধে ঝাঁপিয়ে পড়তে উৎসাহিত ও জীবনদানের জন্য প্রস্তুত করেছিলেন। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের মধ্যেই স্বাধীনতার ঘোষণা নিহিত ছিল। আমাদের ইতিহাসে চিরকাল এটি উজ্জ্বল, চিরভাস্বর এবং হিরন্ময় হয়ে থাকবে।
উপস্থিত ছাত্র-ছাত্রীদের উদ্দেশে কৃষিমন্ত্রী বলেন, স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে আগে অনেক মিথ্যাচার হয়েছে। মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা সংগ্রামের প্রকৃত নতুন প্রজন্মকে জানতে হবে। দেশকে ভালবাসতে শিখতে হবে। সর্বোচ্চ আত্মত্যাগ ও জীবনবাজি রেখে মুক্তিযুদ্ধ করে এ দেশটিকে স্বাধীন করে আমরা কেমন লাভবান হয়েছি তা তোমাদের জানতে হবে।
বঙ্গবন্ধুর ভাষণের ‘এবারের সংগ্রাম, মুক্তির সংগ্রাম’ আহ্বানের উল্লেখ করে তিনি শিক্ষার্থীদের উদ্দেশে আরও বলেন, আমরা সে ধারায় অর্থনৈতিক মুক্তির পথে এগিয়ে চলেছি। প্রধানমন্ত্রীর নেতৃত্বে সারা বিশ্বে বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। তাঁর নেতৃত্বে আমরা তোমাদের জন্য ক্ষেত্র তৈরি করেছি। তোমরাই এদেশটিকে গর্বের, অহংকারের দেশ হিসেবে গড়ে তুলবে।
টাঙ্গাইলের জেলা প্রশাসক মোঃ শহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন টাঙ্গাইল জেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ফজলুর রহমান খান ফারুক, টাঙ্গাইল-৫ আসনের সংসদ সদস্য মোঃ ছানোয়ার হোসেন, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা সুব্রত কুমার সিকদার, জেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক খন্দকার আশরাফউজ্জামান স্মৃতি, সাবেক জেলা কমান্ডার মোঃ ফজলুল হক, বীর প্রতীক, টাঙ্গাইল পৌর মেয়র জামিলুর রহমান মিরন, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ শফিকুল ইসলাস প্রমুখ।
বাসস/সবি/এমএন/১৬৩৩/অমি