ভাইরাসের কারণে আন্তর্জাতিক পর্যটকের আগমন ৩ শতাংশ হ্রাস পেতে পারে : জাতিসংঘ

257

মাদ্রিদ, ৭ মার্চ, ২০২০ (বাসস ডেস্ক) : এ বছর করোনাভাইরাসের কারণে আন্তর্জাতিক পর্যটক আগমনের সংখ্যা অনেক হ্রাস পেতে পারে বলে ধারণা করা হচ্ছে। এরআগে আন্তর্জাতিক পর্যটক বাড়ার যে পূর্বাভাস দেয়া হয়েছিল এটি তার বিপরীত। শুক্রবার বিশ্ব পর্যটন সংস্থা একথা জানায়। খবর এএফপি’র।
মাদ্রিদ ভিত্তিক জাতিসংঘের এ সংস্থার এক বিবৃতিতে বলা হয়, আন্তর্জাতিক পর্যটক আগমনের বর্তমান প্রবণতা অব্যাহত থাকলে ২০২০ সালে এ সংখ্যা ১ থেকে ৩ শতাংশ কমে পেতে পারে। এ বছর আন্তর্জাতিক পর্যটকের সংখ্যা ৩ থেকে ৪ শতাংশ বাড়তে পারে বলে জানুয়ারিতে পূর্বাভাস দেয়া হয়েছিল।
মাদ্রিদ ভিত্তিক সংস্থাটি আরো জানায়, এরফলে আন্তর্জাতিক পর্যটন খাতের ৩ হাজার থেকে ৫ হাজার কোটি ডলারের ক্ষতি হবে বলে ধারণা করা হচ্ছে।
২০০৯ সালের পর থেকে এই প্রথম বার্ষিক আন্তর্জাতিক পর্যটকের সংখ্যা হ্রাস পাবে বলে ধারণা করা হচ্ছে। ২০০৯ সালে বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে ভ্রমণ ও পর্যটন খাত চরম সংকটের মুখে পড়ে।
বিবৃতিতে বলা হয়, ‘প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে যে নতুন করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে বলে ধারণা করা হচ্ছে। এ অঞ্চলে আন্তর্জাতিক পর্যটকের সংখ্যা ৯ থেকে ১২ শতাংশ হ্রাস পেতে পারে।’