বাসস বিদেশ-১ : সৌদি আরবে ৩ প্রিন্স আটক

141

বাসস বিদেশ-১
সৌদি-রাজনীতি
সৌদি আরবে ৩ প্রিন্স আটক
রিয়াদ, ৭ মার্চ, ২০২০ (বাসস ডেস্ক) : সৌদি কর্তৃপক্ষ রাজপরিবারের তিন সদস্যকে আটক করেছে। এদের মধ্যে দুজন সিনিয়র প্রিন্স। মার্কিন সংবাদ মাধ্যমে শুক্রবার এ খবর প্রকাশ করা হয়।
ধারণা করা হচ্ছে যুবজরাজ মোহাম্মদ বিন সালমান তার ক্ষমতা আবারো শক্তিশালী করার লক্ষ্যে এই প্রিন্সদের আটক করেন।
অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নালের খবরে বলা হয়েছে, শুক্রবার সকালে রাজকীয় নিরাপত্তা রক্ষীরা দেশদ্রোহিতার অভিযোগে বাদশাহ সালমানের ভাই প্রিন্স আহমেদ বিন আবুল আজিজ এবং প্রিন্স মোহাম্মদ বিন নায়েফকে তাদের বাড়ি থেকে আটক করে। এ সময়ে তাদের বাড়িতেও তল্লাশী চালানো হয়।
এদিকে, নিউইয়র্ক টাইমসের খবরে প্রিন্স নায়েফের ছোটভাই প্রিন্স নওয়াফ বিন নায়েফকেও গ্রেফতারের কথা বলা হয়েছে।
সৌদি কর্তৃপক্ষের কাছ থেকে এ বিষয়ে তাৎক্ষণিক কোন মন্তব্য পাওয়া যায়নি।
এর আগে ২০১৭ সালে যুবরাজ সালমানের আদেশে দেশটির বেশ কয়েকজন প্রভাবশালী ব্যক্তি, রাজনীতিক, মন্ত্রী ও ব্যবসায়ীকে গ্রেপ্তার করা হয়েছিল। ওই বছর থেকেই নায়েফকে গৃহবন্দি করে রাখা হয় বলে সংবাদ মাধ্যমগুলোর খবরে বলা হয়। বাদশা সালমান ২০১৬ সালে একসময়ের স্বরাষ্ট্রমন্ত্রী ও ভাতিজা নায়েফকে সরিয়ে ছেলে মোহাম্মদকে যুবরাজ বানিয়েছেন।
মোহাম্মদ বিন সালমান যুবরাজ হওয়ার পর থেকে সৌদি আরবের রক্ষণশীল সমাজে উদারনীতির হাওয়া বইয়ে দেয়ায় বিশ্বজুড়ে তিনি জনপ্রিয় হন। কিন্তু ইয়েমেনে যুদ্ধ এবং ২০১৮ সালে তুরস্কের সৌদি দূতাবাসে সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার ঘটনায় সে জনপ্রিয়তায় ভাটা পড়ে।
যুবরাজের নির্দেশেই খাসোগিকে হত্যার অভিযোগ থাকলেও সৌদি কর্তৃপক্ষ বরাবরই তা অস্বীকার করে আসছে।
বাসস/জুনা/১৩৪২/আরজি