বাসস ক্রীড়া-১৩ : ক্লাসিকো জয়ের অনুপ্রেরণা কাজে লাগাতে চায় রিয়াল আর চাপে পড়েছে বার্সেলোনা

222

বাসস ক্রীড়া-১৩
ফুটবল-স্পেন-লা লীগা-প্রিভিউ
ক্লাসিকো জয়ের অনুপ্রেরণা কাজে লাগাতে চায় রিয়াল আর চাপে পড়েছে বার্সেলোনা
মাদ্রিদ, ৬ মার্চ ২০২০ (বাসস/এএফপি) : এল ক্লাসিকোতে বার্সেলোনাকে হারিয়ে এক পয়েন্টের ব্যবধানে তালিকার শীর্ষস্থান দখল করেছে রিয়াল মাদ্রিদ। ওই ব্যবধান খুবই সামান্য হলেও এর প্রভাব সুদুর প্রসারী। ক্লাসিকো জয়ের অনুপ্রেরনা নিয়ে রিয়াল লা লীগায় আগামীতে আরো এগিয়ে যাবার রশদ পাবে, আর চাপ ভর করবে বার্সেলোনার উপর।
আগামীকাল লা লীগায় রিয়াল সোসিয়েদাঁদকে আথিথেয়তা দিবে বার্সেলোনা। যে দলটি সর্বশেষ ছয় ম্যাচের সবকটিতেই জয়লাভ করেছে। গত বুধবার মিরান্দেসকে হারিয়ে প্রথমবারের মত কোপা দেল রের ফাইনাল নিশ্চিত করায় তারা এখন দারুন উজ্জীবিত। কারণ ৩২ বছরের মধ্যে এই প্রথম তারা টুর্নামেন্টের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে।
বার্সাকে এমন জবাবদিহির মধ্যে পড়তে হলেও , রিয়াল মাদ্রিদকে রোববার বেনিটো ভিলামারিনে রিয়াল বেতিসকে হারিয়ে প্রমান করতে হবে তারা নবযাত্রার সুচনা করেছে। তবে বার্সেলোনা যদি আরেকটি ব্যর্থতা পরিহার করতে পারে তাহলে রিয়াল ফের পিছিয়ে পড়বে।
এদিকে চ্যাম্পিয়ন্স লীগে স্বাগতিক নাপোলির সঙ্গে ১-১ গোলে ড্রয়ের মাধ্যমে বার্সেলোনা চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালের পথে আরো এক ধাপ এগিয়ে গেছে। কারণ ঘরের মাঠে ফিরতি লেগে সফল হবার প্রত্যাশা করছে কাতালান জায়ান্টরা।
তবে সেই দিকে পিছিয়ে রয়েছে রিয়াল মাদ্রিদ। কারণ তারা হেরে গেছে ম্যানচেস্টার সিটির কাছে। পাঁচ ম্যাচের মধ্যে একটি মাত্র জয়ের পর রিয়ালের বার্সাকে হারানোটা অঘটন বলেই মনে করেন গেরার্ড পিকে। তিনি বলেন,‘ আমরা তাদেরকে হারানোর সুযোগ হাতছাড়া করেছি। প্রথমার্ধে তারা খুব একটা ভাল খেলেনি। তাদের বিপক্ষে এ পর্যন্ত আমি যতগুলো ম্যাচ খেলেছি তাতে এই দলটিকেই সবচেয়ে বাজে মনে হয়েছে।’
তবে এখন এগিয়ে যাবার সুযোগ সৃস্টি হয়েছে মাদ্রিদের। তবে এ জন্য তাদেরকে আপাতত এটি নিশ্চিত করতে হবে তারা যেন বেতিসের বিপক্ষে লেজে গোবরে করে না ফেলে। এরপর নিজেদের মাঠে এইবারের বিফক্ষে খেলতে হবে রিয়ালের। পরে তারা চ্যাম্পিয়ন্স লীগের এ্যাওয়ে ম্যাচ খেলতে ম্যানচেস্টার সিটি সফর করবে। সেখানে যদি উল্লেখ যোগ্য পারফর্মেন্স করতে না পারে তাহলে ঘরোয়া লীগে ফিরে ভ্যালেন্সিয়া ও রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে সেই ব্যর্থতা কাটাতে হবে।
রিয়াল কোচ জিনেদিন জিদান বলেন,‘ শেষ অবদি আমাদের এগিয়ে যেতে হবে। এই মৌসুমে এখন আমরা সবচেয়ে কঠিন সময় পাড়ি দিতে যাচ্ছি।’
বাসস/এএফপি/অনু/এমএইচসি/১৯১৫/স্বব