দ্বিতীয়বারের মত অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করতে চায় দক্ষিণ আফ্রিকা

181

পচেফস্ট্রুম, ৬ মার্চ ২০২০ (বাসস) : ওয়ানডে ক্রিকেটে দ্বিতীয়বারের মত অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করার সুযোগ দক্ষিণ আফ্রিকার সামনে । এই সুযোগটি কাজে লাগাতে মরিয়া প্রোটিয়ারা। প্রথম দুই ওয়ানডে জিতে ইতোমধ্যে সিরিজ জয় নিশ্চিত করে রেখেছে দক্ষিণ আফ্রিকা। আগামীকাল তৃতীয় ও শেষ ওয়ানডে জিততে পারলে দ্বিতীয়বার অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করবে প্রোটিয়ারা। ২০১৬ সালে দেশের মাটিতে প্রথম ও শেষবার অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করেছিলো দক্ষিণ আফ্রিকা। তাই এমন লক্ষ্য নিয়েই মাঠে নামবে স্বাগতিকরা। পক্ষান্তরে হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে সিরিজের শেষ ম্যাচে জয় চায় অস্ট্রেলিয়া। আগামীকাল পচেফস্ট্রুমে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়।
সফরের শুরুতে তিন ম্যাচের টি-২০ সিরিজে অস্ট্রেলিয়ার কাছে ২-১ ব্যবধানে হারে দক্ষিণ আফ্রিকা। গেল এক বছরে ক্রিকেটের তিন ফরম্যাটে কোন সিরিজই জিততে পারেনি প্রোটিয়ারা। তাই সিরিজ জয়ের জন্য ক্ষুধার্ত ছিল দক্ষিণ আফ্রিকা। অবশেষে এক বছর পর কোন সিরিজ জয়ের স্বাদ পায় প্রোটিয়ারা।
প্রথম দু’ওয়ানডেতে দাপট দেখিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করে দক্ষিণ আফ্রিকা। প্রথম ওয়ানডে ৭৪ রানে ও দ্বিতীয়টি ৬ উইকেটে জিতে প্রোটিয়ারা। এবার দক্ষিণ আফ্রিকার সামনে অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশের পালা। দ্বিতীয়বারের মত পাওয়া সুযোগটি কাজে লাগাতে চায় দক্ষিণ আফ্রিকা।
২০১৬ সালের অক্টোবরে দেশের মাটিতে ফাফ ডু-প্লেসিসের নেতৃত্বাধীন দলটি অস্ট্রেলিয়ারকে পাঁচ ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করেছিলো। ঐ সিরিজে অস্ট্রেলিয়ার অধিনায়ক ছিলেন স্টিভেন স্মিথ। পাঁচ ম্যাচে দক্ষিণ আফ্রিকার জয়ের ব্যবধান ছিলো যথাক্রমে- ৬ উইকেটে, ১৪২ রানে, ৪ উইকেটে, ৬ উইকেটে ও ৩১ রানে।
সেই স্মৃতি উজ্জীবিত হয়ে অস্ট্রেলিয়াকে আরও একবার হোয়াইটওয়াশের স্বপ্ন এবারের দক্ষিণ আফ্রিকর অধিনায়ক কুইন্ট ডি ককের। তিনি বলেন, ‘দীর্ঘদিন পর আমরা কোন সিরিজ জিতলাম। সত্যি, আমাদের দলের ভেতরকার চিত্র পাল্টে গেছে। আমরা এখন অনেক বেশি আত্মবিশ্বাসী। তৃতীয় ম্যাচ জিতে অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করতে চাই আমরা। অতীতেও আমরা এমন একবার করেছিলাম। সেই স্মৃতিও আমাদের সাহস দিচ্ছে।’
হোয়াইটওয়াশ রুখে জয় দিয়ে সিরিজ ও সফর শেষ করার ইচ্ছা পোষন করলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ, ‘সিরিজে আমরা খুব বেশি ভালো করতে পারেনি। কখনো ব্যাটিং, আবার কখনো বোলিং খারাপ করেছি। প্রয়োজনীয় সময়ে জ্বলে উঠতে ব্যর্থ আমরা। তবে ঘুড়ে দাঁড়ানোর সুযোগ আছে আমাদের। সিরিজের শেষ ম্যাচে জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না দল।’