শরর্ণার্থী নিয়ে ইউরোপকে ব্ল্যাকমেল করছে এরদোগান : আসাদ

220

দামেস্ক, ৬ মার্চ, ২০২০ (বাসস ডেস্ক) : সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বৃহস্পতিবার তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগানকে অভিযুক্ত করেছে। তাদের সীমান্ত খুলে দিয়ে শরমণার্থীদের পালিয়ে যাওয়ার সুযোগ করে দেয়ার মাধ্যমে ইউরোপকে ব্ল্যাকমেল করায় তিনি তাকে দায়ী করেন। খবর এএফপি’র।
সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত রাশিয়ার ২৪ চ্যানেলকে দেয়া এক সাক্ষাতকারে আসাদ বলেন, ‘ইউরোপকে ব্ল্যাকমেল করার অংশ হিসেবে তুরস্ক দ্বিতীয় শরণার্থীর ঢল পাঠানো শুরু করেছে।
ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশ গ্রীসের সাথে তুর্কি সীমান্তে হাজার হাজার শরণার্থী জড়ো হওয়ায় ইইউ’র কয়েকটি দেশ এবং এ ব্লকের অভিবাসন কমিশনারও সিরিয়ায় তুরস্কের অভিযানের ব্যাপারে সমর্থন পেতে ব্রাসেলসের সাথে আলোচনার দর কষাকষির অংশ হিসেবে শরণার্থীদের ব্যবহার করায় তুরস্ককে অভিযুক্ত করে।
এদিকে, দামেস্কের তিন মাসের সামরিক অভিযানে সিরিয়ার বিদ্রোহীদের সর্বশেষ ঘাঁটির অবস্থান সংকীর্ণ হয়ে পড়েছে। এ অভিযানে প্রায় ১০ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছে। রাশিয়ার বিমান বাহিনীর সহযোগিতায় সেখানে সিরিয়া এ সামরিক অভিযান।
মস্কোতে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও এরদোগানের মধ্যে মস্কোতে আলোচনার সময় আসাদের এই সাক্ষাতকার সম্প্রচার করা হয়।
ইদলিবে গত মাসে সিরিয়ার সরকারি বাহিনীর অভিযানে ৩৪ তুর্কি সৈন্য নিহত হয়। ২০১৬ সালে সিরিয়ায় তুরস্কের সামরিক হস্তক্ষেপের পর থেকে এটি ছিল আঙ্কারার সবচেয়ে বড় ক্ষতি।