মুশফিকের বিষয়টি সতর্কতার সঙ্গে সামলানো উচিত ছিল মনে করছেন মাশরাফি

531

সিলেট, ৫ মার্চ ২০২০ (বাসস) : সিনিয়র ক্রিকেটার মুশফিকুর রহিম এই মুহূর্তে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান। তাই তার বিষয়টি সতর্কতার সঙ্গে সামলাতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রতি আহ্বান জানিয়েছেন মাশরাফি।
আগামীকাল সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠেয় জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে মুশফিককে দল থেকে বাদ দিয়ে সমালোচনার মুখে পড়েছে টিম ম্যানেজমেন্ট।
প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু ব্যাখা করে বলেছিলেন যে, পাকিস্তানের বিপক্ষে আসন্ন একমাত্র ওয়ানডে ম্যাচকে সামনে রেখে সিরিজের শেষ ম্যাচটির একাদশ গড়তে চান তারা। নান্নুর মতে যেহেতু মুশফিক পাকিস্তান সফরে যেতে রাজি নন, তাই সিরিজের শেষ ম্যাচে তার পরিবর্তে অন্য ক্রিকেটারকে সুযোগ দেয়া হবে।
মাশরাফির মতে বোর্ডের এমন কিছু করা উচিৎ নয় যার দ্বারা মুশফিক ক্ষতিগ্রস্ত হতে পারেন। তিনি বলেন,‘ এগুলো এমন কিছু ইস্যু যেখানে দলনেতার কিছুই করার থাকে না। আমি ব্যক্তিগতভাবে মনে করি দলকে মুশফিক অনেক কিছু দিয়েছেন। এমনকি খারাপ পিচে খেলতে নেমেও সব সময় দলকে ভাল রান এনে দেয়ার চেস্টা করেছেন। আমি নিশ্চিত ব্যাটিংয়ে চার নম্বরে মুশফিক বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান।’
টাইগার অধিনায়ক বলেন,‘ আপনারা যদি মনে করেন এগুলো গুরুত্বপুর্ন বিষয়, তাহলে এটি নিশ্চিত করুন তিনি যেন চাপবোধ না করেন। বিগত ১২/১৩ বছর ধরে মুশফিক ধারাবাহিক পারফর্মেন্স করে আসছেন। কোন সিদ্ধান্ত নেয়ার সময় এটি নিশ্চিত করতে হবে এর দ্বারা তিনি যেন ক্ষতিগ্রস্ত না হন অথবা মানষিক চাপে না পড়েন।
মাশরাফির মতে এসব বিষয়ে যদি টিম ম্যানেজমেন্ট মুশফিকের সঙ্গে খোলামেলা আলোচনা করে, তাহলে সহজ সমাধান বেরিয়ে আসবে। তিনি বলেন,‘ আপনাদের খুবই নমনীয়ভাবে তাকে বুঝাতে হবে, যাতে তিনি বুঝতে পারেন আপনারা কি চান। টিম ম্যানেজমেন্ট যদি একটি সৌহার্দ্যপুর্ন সমাধানে পৌঁছাতে পারে, তাহলে সেটিই হবে সবচেয়ে ভাল। তিনি যেহেতু একজন সিনিয়র খেলোয়াড়, তাই বোর্ড তার সঙ্গে আলোচনা করতে পারে। যার মাধ্যমে তিনি মানষিক স্বস্তি পান এবং নিজেকে উজ্জীত রাখতে পারেন।