বাসস দেশ-২৮ : করোনার কারণে মোদির ব্রাসেলস সফর স্থগিত

261

বাসস দেশ-২৮
ভারত-ইইউ
করোনার কারণে মোদির ব্রাসেলস সফর স্থগিত
॥ আমিনুল ইসলাম মির্জা ॥
নয়াদিল্লী, ৫ মার্চ, ২০২০ (বাসস) : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারত-ইইউ সম্মেলনের জন্য তার নির্ধারিত ব্রাসেলস সফর স্থগিত করেছেন। করোনা ভাইরাসের কারণে সম্মেলনটি বিলম্বিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রাণঘাতী মহামারিটির ছোবলে এখন পর্যন্ত বিশ্বব্যাপী ৩ হাজারের বেশি লোক মারা গেছে ও ৯০ হাজারের বেশি আক্রান্ত হয়েছে।
আজ সরকারি সূত্রে বলা হয়, কৌশলগত অংশীদারিত্ব বৃদ্ধির লক্ষ্যে প্রধানমন্ত্রী মোদির ভারত-ইইউ সম্মেলনে যোগ দিতে ব্রাসেলস যাওয়ার কথা ছিল।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র আজ বলেন, ‘ভারত-ইইউ সম্মেলনের ব্যাপারে, উভয় পক্ষ সম্মত হয়েছে যে স্বাস্থ্য কর্র্তৃপক্ষ এই ভ্রমণ না করার পরামর্শ দেয়ায়, দুপক্ষের সম্মতিক্রমে পরবর্তী কোন একটি সুবিধাজনক সময়ে সম্মেলনের দিনক্ষণ পুনঃনির্ধারণ করাটাই সঠিক হবে।’
এ পর্যন্ত ভারতে ১৬ ইতালিয়ান পর্যটকসহ ৩০ জনকে সংক্রামিত করায় প্রধানমন্ত্রী মোদী ইতোমধ্যে করোনভাইরাস প্রাদুর্ভাবের প্রেক্ষিতে এই বছর হোলি উদযাপনের কোনও অনুষ্ঠানে অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।
‘বিশ্বজুড়ে বিশেষজ্ঞরা কোভিড-১৯ নতুন করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধের জন্য জনসমাগম হ্র্রাস করার পরামর্শ দিয়েছেন। তাই এই বছর আমি কোনও হোলি উৎযাপন অনুষ্ঠানে অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছি” মোদী গতকাল এক টুইট বার্তায় এ কথা জানান।
এদিকে কর্নাভাইরাস হুমকির প্রেক্ষিতে দিল্লী সরকার আজ ৩১ মার্চ পর্যন্ত রাজ্যের সমস্ত প্রাথমিক বিদ্যালয় বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। এক সরকারি আদেশে বলা হয়েছে, শিশুদের মাঝে করোনাভাইরাস (সিওভিআইডি-১৯) ছড়িয়ে পরা রোধে সকল সরকারি, সাহায্যে পরিচালিত, বেসরকারি, এমসিডি এবং এনডিএমসি স্কুল ৩১ শে মার্চ পর্যন্ত বন্ধ থাকবে।
দিল্লীর উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া টুইট বার্তায় বলেন, আমাদের শিশু সন্তানদের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা রোধে একটি সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে, দিল্লী সরকার তাৎক্ষণিক সকল প্রাথমিক বিদ্যালয় ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছে।
পাশাপাশি, ভারত সরকার আজ করোনাভাইরাস প্রভাবিত ইতালি, দক্ষিণ কোরিয়া থেকে ভারতে আগত ব্যক্তিদেরকে তারা এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত নয় বলে পরীক্ষায় নেগেটিভ সনাক্ত হওয়ার একটি প্রমাণপত্র সংগ্রহে রাখতে একটি অতিরিক্ত ভ্রমণ পরামর্শ জারি করেছে।
আজ ভারত সরকারের এক তথ্য বিবরণীতে বলা হয়, এই পরামর্শ ১০ মার্চ থেকে কার্যকর হবে এবং কোভিড-১৯ সংক্রমণ হ্রাস না পাওয়া পর্যন্ত এটি একটি সাময়িক পদক্ষেপ।
বাসস/এআইএম/অনুবাদ-কেএআর- এসই/২০৩৭/কেএমকে